বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Banglar Saree: রাজ্য জুড়ে ‘বাংলার শাড়ি’র দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে?

Banglar Saree: রাজ্য জুড়ে ‘বাংলার শাড়ি’র দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে?

রাজ্য জুড়ে ‘বাংলার শাড়ি’র দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে? (ANI Photo) (saikat paul)

রাজ্য়ের বিভিন্ন প্রান্তেই এই ধরনের আউটলেট খুলতে চাইছে সরকার। এনিয়ে চলতি সপ্তাহেই প্রতিটি জেলাকে চিঠি পাঠিয়েছে নবান্ন। এরপরই জেলায় জেলায় এনিয়ে তৎপরতা শুরু হয়েছে।

বাংলার শাড়ি। ছোট্ট টিপ, হালকা লিপস্টিক আর বাংলার শাড়ি। মুখ্য়মন্ত্রী এই প্রকল্পের কথা ঘোষণা করার পর থেকেই অনেকের মধ্য়েই এনিয়ে নতুন করে উৎসাহ তৈরি হয়েছে। মূলত বাংলার যে নিজস্ব শাড়ি রয়েছে সেই শিল্পকে বাঁচিয়ে তোলার জন্য় সরকারি এই উদ্যোগ। এই উদ্যোগের ফলে একদিকে যেমন বাঁচবে বাংলার শাড়ি, তেমনি বাংলার শাড়ি তৈরির সঙ্গে যে শিল্পীরা জড়িয়ে রয়েছেন তাঁদেরও আর্থিক উন্নতি হতে পারে। সেই নিরিখেই এবার নয়া উদ্যোগ। 

রাজ্য়ের প্রতিটি ব্লকে এই ধরনের শাড়ির বিপণি তৈরির ব্যাপারে ঘোষণা করেছিলেন খোদ মুখ্য়মন্ত্রী। সেই লক্ষ্যে রাজ্যের বিভিন্ন ব্লকে এই ধরনের শাড়ির আউটলেট খোলার ব্যাপারে তোড়জোড় চলছে। তবে পুজোর আগেই কয়েকটি খোলার ব্যাপারে চেষ্টা চালানো হচ্ছে। 

কলকাতায় কোথায় এই শাড়ির বিপণি খোলা হবে? 

বাংলার শাড়ির প্রথম দুটি বিপণির মধ্য়ে একটি খুলবে কলকাতার ঢাকুরিয়ার দক্ষিণাপনে। সেব্যাপারে প্রয়োজনীয় উদ্য়োগ নেওয়া হচ্ছে। 

কলকাতার বাইরে অপর যে আউটলেটটি খুলবে সেটা হল দিঘায়। 

দিঘায় অপর একটি আউটলেট খোলা হবে। তার তোড়জোড়ও চলছে। অর্থাৎ যারা দিঘাতে বেড়াতে যাবেন তাদের কাছে এবার বাড়তি পাওনা এই বাংলার শাড়ির কাউন্টার। একদিকে দিঘার সমুদ্র, জগন্নাথদেবের মন্দির, ঝাউবন, বালিয়াড়ি আর সেই সঙ্গে বাংলার শাড়ি। এককথায় একেবারে অন্যরকম ব্যাপার। 

পুজোর আগেই বাংলার এই দুই আউটলেটে বাংলার শাড়ি মিলতে পারে বলে খবর। 

তবে শুধু এই দুটি শোরুমই নয়, রাজ্য়ের বিভিন্ন প্রান্তেই এই ধরনের আউটলেট খুলতে চাইছে সরকার। এনিয়ে চলতি সপ্তাহেই প্রতিটি জেলাকে চিঠি পাঠিয়েছে নবান্ন। এরপরই জেলায় জেলায় এনিয়ে তৎপরতা শুরু হয়েছে। ক্ষুদ্র শিল্প দফতরের মাধ্য়মে এই ধরনের আউটলেট খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্য়মে একাধিক ক্ষেত্রে লাভবান হবেন স্থানীয়রা। 

একদিকে যেমন শাড়ির বেচাকেনায় জোয়ার আসবে। তাঁতিরাও লাভবান হবেন। তেমনি ওই কাউন্টারগুলিতে স্থানীয়রাও কাজ পেতে পারেন। তবে সবার উপরে একেবারে ন্যায্য দামে শাড়ি কেনার জন্য এই আউটলেটে আসতে পারেন। কারণ এখানে ঠকার সম্ভাবনা কিছুটা হলেও কম। তবে শেষ পর্যন্ত এই আউটলেটগুলিতে স্টক কেমন থাকবে, শাড়ির দাম কেমন থাকবে তা নিয়ে চর্চাটা থেকেই গিয়েছে।

এদিকে পুজোর এখনও মাস চারেক বাকি। তার আগেই এই বাংলার শাড়ি নিয়ে বাংলায় চর্চা কিছু কম নয়। 

বাংলার মুখ খবর

Latest News

সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.