বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > টানা ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি, বেসরকারিকরণের প্রতিবাদে সোচ্চার সংগঠন
টানা কর্মবিরতি তথা ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
টানা কর্মবিরতি তথা ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

টানা ব্যাঙ্ক ধর্মঘটের হুঁশিয়ারি, বেসরকারিকরণের প্রতিবাদে সোচ্চার সংগঠন

  • এই পরিস্থিতিতে আগামী ১৯ জুলাই বসতে চলেছে দেশের বাদল অধিবেশন।

সরকারি ব্যাঙ্ক বেসরকারিকরণ করতে চাইছে নরেন্দ্র মোদীর সরকার। দেশের বিমা বিক্রি করে দেওয়ার অভিযোগও উঠছে। এই পরিস্থিতিতে আগামী ১৯ জুলাই বসতে চলেছে দেশের বাদল অধিবেশন। সেখানে কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক বেসরকারিকরণের বিল আনতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্যাঙ্কের আধিকারিক সংগঠন তেমনই মনে করছে। তাই এবার টানা কর্মবিরতি তথা ধর্মঘটের হুঁশিয়ারি দেওয়া হয়েছে ব্যাঙ্ক আধিকারিকদের সংগঠনের পক্ষ থেকে।

এই আশঙ্কা থেকেই শনিবার অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার কনফেডারেশনের পক্ষ থেকে এক সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক সঞ্জয় দাস বলেন, ‘‌ব্যাঙ্ক বেসরকারিকরণ হলে সাধারণ মানুষের সমস্যা থেকে ক্ষতি নিয়ে মানুষকে সংঘবদ্ধ করা হবে।’‌ তার জন্য একাধিক কর্মসূচিও নেওয়া হচ্ছে বলে জানান তিনি। এমনকী, আগামিদিনে রাস্তায় নেমে প্রতিবাদও দেখানো হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে ব্যাঙ্ক ধর্মঘটের বিষয়ে।

এই বিষয়ে সঞ্জয় দাসের বক্তব্য, ‘‌আমাদের আশঙ্কা এই বাদল অধিবেশনে ব্যাঙ্ক বেসরকারিকরণ সংক্রান্ত একটি বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে বিমা এবং ব্যাঙ্কিং উভয় ক্ষেত্রের আইনে পরিবর্তন এনে ব্যাঙ্ককে বেসরকারিকরণ করে দেওয়া হতে পারে। ১৯৬৯ সালে ব্যাঙ্ককে রাষ্ট্রায়ত্ত করা হয়েছিল। যাকে এই সরকার ঐতিহাসিক ভুল আখ্যা দিয়েছে। তাই কেন্দ্র চাইছে যাতে সরকারি এবং গ্রামীণ ব্যাঙ্কগুলি না থাকে।’‌ এমন কোনও সিদ্ধান্ত হলে টানা ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হবে বলেও হুঁশিয়ারি দেন সঞ্জয়বাবু।

বন্ধ করুন