বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাত ১২টা পর্যন্ত খোলা রাখতে হবে পানশালা, দাবি সংগঠনের সদস্যদের
প্রতীকী ছবি: ব্লুমবার্গ (Bloomberg)
প্রতীকী ছবি: ব্লুমবার্গ (Bloomberg)

রাত ১২টা পর্যন্ত খোলা রাখতে হবে পানশালা, দাবি সংগঠনের সদস্যদের

  • তাঁদের দাবি, তাঁরা রাজ্য সরকারকে ৭২ ঘণ্টা সময় দিচ্ছেন। এরমধ্যে রাজ্য সরকার কোনও পদক্ষেপ না নিলে রাস্তায় নামতে বাধ্য হবেন তাঁরা।

‌পানশালা, রেস্তোরাঁ খুলে রাখার সময়সীমা রাত ১২টা পর্যন্ত করতে হবে। দাবি না মানলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুশিয়ারি দিল রাজ্যের পানশালা ও রেস্তোরাঁ সংগঠন। তাঁদের অভিযোগ, কোভিড বিধি কার্যকর করার নামে পুলিশি জুলুম চালানো হচ্ছে।

রাজ্য সরকারের নিয়ম অনুসারে রাত ১০টা পর্যন্ত রেস্তোরাঁ ও পানশালা খোলা রাখা যাবে। কিন্তু সংগঠনের অভিযোগ, রাত ১০টার মধ্যে জোর করে পুলিশ পানশালা ও রেস্তোরাঁ বন্ধ করে দিচ্ছে। ফলে গ্রাহকরা আসছেন না। এরফলে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাঁদের। এই ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত প্রায় ৫০ লাখ ব্যবসায়ী। তাঁদের দাবি, তাঁরা রাজ্য সরকারকে ৭২ ঘণ্টা সময় দিচ্ছেন। এরমধ্যে রাজ্য সরকার কোনও পদক্ষেপ না নিলে রাস্তায় নামতে বাধ্য হবেন তাঁরা। প্রয়োজনে পানশালা বন্ধ রাখতে হবে। এদিন সংগঠনের তরফে মদের দাম কমানোরও আর্জি জানানো হয়েছে। পাশাপাশি পানশালায় গান বাজনার ক্ষেত্রেও নির্দিষ্ট নিয়ম চালু করারও আর্জি জানানো হয়েছে।

বঙ্গীয় হোটেল রেস্টুরেন্ট অ্যান্ড এক্সসাইস লাইসেনসি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অচিন্ত্য বসু বলেন, ‘‌আমাদের দাবি মানা না হলে মদ বিক্রি বন্ধ হয়ে যাবে।’‌ পানশালা মালিকদের দাবি, রোজ গড়ে ৫০ হাজার টাকা বিক্রি কমেছে। প্রত্যেক পানশালার কর্মীর সংখ্যা গড়ে ৫০ জন। কর্মীদের বেতন গড়ে ৪ হাজার টাকা করে। আয় কমলেও কর্মীদের বেতন কিন্তু বন্ধ হয়নি। ৮৫০টি পানশালার মালিক এই আন্দোলনের সঙ্গে যুক্ত। সুতরাং সরকারকে কিন্তু তাঁদের কথা ভাবতেই হবে।

 

বন্ধ করুন