বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BBC Documentary on Modi: মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র দেখানো হবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে, উদ্যোগে SFI

BBC Documentary on Modi: মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র দেখানো হবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে, উদ্যোগে SFI

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানো নিয়ে গতকাল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং কেরলের তিরুবনন্তপুরমে ধুন্ধুমার বাঁধে গতকাল। এবার সেই তথ্যচিত্র কলকাতায় দেখানোর উদ্যোগ নিল এসএফআই।

গোটা দেশে মোদীকে নিয়ে বিবিসির বিতর্কিত ডকুমেন্টারি প্রদর্শনের উদ্যোগ নিয়েছে স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া। সেই মতো কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিজদ্যালয়েও এই ডকুমেন্টারি দেখানো হবে বলে ঘোষণা করল এসএফআই। বাম ছাত্র সংগঠন জানিয়েছে, ২৭ জানুয়ারি বিকেল ৪টের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে তৈরি 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়েছে। প্রেসিডেন্সি বিশ্ববিদদ্যালেয়র এসএফআই জানিয়েছে যে ক্যাম্পাসে ব্যাডমিন্টন কোর্ট বুক করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি ইমেল পাঠিয়েছে। সেখানেই ডকুমেন্টারিটি একটি বিশাল স্ক্রিনে দেখানোর উদ্যোগ নেবে তারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য এখনও সেই অনুরোধে সাড়া দেয়নি। (আরও পড়ুন: ভারত-পাক পরমাণু যুদ্ধের প্রবল সম্ভাবনা তৈরি হয়েছিল, দাবি প্রাক্তন মার্কিন সেক্রেটারি অফ স্টেটের)

এর আগে বিবিসির তথ্যচিত্র প্রদর্শন নিয়ে ধুন্ধুমার বাঁধে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। এমনিতেই জেএনইউ কর্তৃপক্ষ এই তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দেয়নি। এই আবহে যেখানে এই তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করা হয়েছিল, সেই ব্লকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এদিকে এভিবিপি সদস্যরা পাথর ছোড়ে বলেও অভিযোগ ওঠে। যদিও পাথর ছোড়ার অভিযোগ অস্বীকার করে পুলিশ। দিল্লি পুলিশের ডিসিপি (দক্ষিণ-পশ্চিম দিল্লি) মনোজ সি দাবি করেন, ক্যাম্পাসে পাথর ছোড়ার কোনও ঘটনা ঘটেনি। তাঁর কথায়, 'আমি বলছি, আমাদের কাছে এখনও এরকম কোনও তথ্য আসেনি।' তবে ক্যাম্পাসের মধ্যে সাদা পোশাকে পুলিশ ঘোরার যে অভিযোগ তুলেছেন পড়ুয়ারা, সে বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

এদিকে দক্ষিণ ভারতের কেরলেও এই তথ্যচিত্র নিয়ে ধুন্ধুমার বেঁধেছিল গতকাল। মঙ্গলবার কেরলের রাজধানী তিরুঅনন্তপুরমে এই তথ্যচিত্র দেখানোর জন্য পৃথক ভাবে উদ্যোগ নিয়েছিল বাম যুব সংগঠন ডিওয়াইএফআই এবং কংগ্রেস। তবে এই তথ্যচিত্র যাতে দেখানো না হয় তার জন্য ক্ষোভে ফেটে পড়েন বিজেপি কর্মীরা। এমনকী পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা। তাতে গোটা এলাকায় রণক্ষেত্রের চেহারা নেয়। পরে বিজেপি কর্মীদের বিরুদ্ধে মামলা করে কেরল পুলিশ।

উল্লেখ্য, কেন্দ্রের পক্ষ থেকে ইউটিউব এবং টুইটারকে বিবিসি’‌র তথ্যচিত্রের লিঙ্ক সোশ্যাল মিডিয়া থেকে তুলে নিতে নির্দেশ জারি করা হয়েছিল। আইটি রুলস ২০২১ সালের জরুরি ক্ষমতা প্রয়োগ করে ৫০টির মতো টুইট তুলে নেওয়ার জন্যও কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক নির্দেশ দেয়। বিরোধী দলের নেতারা একে ‘সেন্সরশিপ’ আখ্যা দিয়েছেন। এই বিতর্কের মধ্যেই এবার কলকাতাতেও প্রদর্শিত হতে চলেছে মোদীর ওপর তৈরি বিতর্কিত তথ্যচিত্রটি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.