বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BEd: নেই পরিকাঠামো, শিক্ষক, বাতিল হয়ে গেল রাজ্যের প্রায় অর্ধেক BEd কলেজের অনুমোদন

BEd: নেই পরিকাঠামো, শিক্ষক, বাতিল হয়ে গেল রাজ্যের প্রায় অর্ধেক BEd কলেজের অনুমোদন

প্রতীকী ছবি

রাজ্যে মোট ৬২৪টি বিএড কলেজ রয়েছে। তার মধ্যে ৬০০টি বিএড কলেজ বেসরকারি। তার মধ্যে ২৫৩টি বিএড কলেজের অনুমোদন খারিজ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ন্যূনতম পরিকাঠামো ও পর্যাপ্ত শিক্ষক না থাকায় রাজ্যের ২৫৩টি বেসরকারি বিএড কলেজের অনুমোদন বাতিল করল রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে এ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। এর ফলে বিপাকে পড়তে চলেছেন ওই সমস্ত বিএড কলেজের পড়ুয়ারা। NCTE-র নির্দেশিকা মেনেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়।

শিক্ষক নিয়োগ দুর্নীতির সঙ্গে পরতে পরতে যোগ পাওয়া গিয়েছিল রাজ্যের একাধিক বেসরকারি বিএড কলেজের। শুধু শিক্ষার নামে ব্যবসা নয়, সেখানে রীতিমতো চাকরি বিক্রির দোকান খুলে বসেছিল তাপস – কুন্তলরা। এব্যাপারে আলোচনা শুরু হলে রাজ্যের বিএড কলেজগুলির পরিকাঠামো খতিয়ে দেখতে শুরু করে বিশ্ববিদ্যালয়। তখনই জানানো হয়েছিল, পরিকাঠামো না থাকলে বাতিল হবে অনুমোদন।

রাজ্যে মোট ৬২৪টি বিএড কলেজ রয়েছে। তার মধ্যে ৬০০টি বিএড কলেজ বেসরকারি। তার মধ্যে ২৫৩টি বিএড কলেজের অনুমোদন খারিজ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, এই সমস্ত বিএড কলেজের বিরুদ্ধে একাধিক অভিযোগ ছিল। কোথাও পরিকাঠামোর অভাব, কোথাও শিক্ষক নেই, কোথাও শিক্ষকদের যৎসামান্য বেতন দেওয়া হয়, কোথাও আবার বেতন দেওয়া হয় নগদে। এমনকী ব্যাঙ্ক অ্যাকাউন্টে বেশি বেতন দিয়ে নগদে টাকা ফেরত নেওয়ার অভিযোগও রয়েছে কয়েকটি কলেজের বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বেশ কয়েকটি কলেজে অগ্নি নির্বাপণের কোনও ব্যবস্থাই নেই। তারা ভুয়ো ফায়ার সেফটি সার্টিফিকেট দিয়ে কলেজ চালাচ্ছিল।

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের ফলে অনুমোদন খারিজ হওয়ায় কলেজগুলির পড়ুয়ারা বিপাকে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে।

 

বাংলার মুখ খবর

Latest News

বিরাট বেতন বৃদ্ধি হচ্ছে এয়ার ইন্ডিয়ায়, এক লাফে বাড়ছে ১৫ হাজার, সঙ্গে বোনাস! ‘‌মুসলিমদের–তফশিলিদের দাঙ্গা লাগাতেই ওবিসি সার্টিফিকেট বাতিল’‌, অভিযোগ মমতার বুথে কত ভোট পড়ল তার সব তথ্য় জানান, কমিশনকে প্রশ্নের মুখে ফেলছে কংগ্রেস একবার টেস্ট করে দেখুন আমের এই স্যালাড! বছর বছর আমের মরশুমের অপেক্ষায় থাকবেন অনির্বাণ এবার গীতিকার! মুক্তি পেল 'অথৈ'-এর প্রথম গান তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? নতুন চাকরির সুযোগ আসছে, বিপুল অর্থলাভ পকেট ভরাতে পারে! বুধের কৃপায় লাকি ৩ রাশি ঝাড়খণ্ডে কুয়ো খুঁড়তে গিয়ে মর্মান্তিক ঘটনা, মাটি চাপা পড়ে মৃত্যু ৪ শ্রমিকের ছোট্ট চিনির হাত ধরে কীসের অন্বেষণে রূপম ইসলাম পুত্র রূপ? রূপসা লিখলেন, ‘জানলা…' চাকরি দুর্নীতি কাণ্ডে দেব ও রামপদের বিরুদ্ধে CBI তদন্তের দাবিতে মামলা হাইকোর্টে

Latest IPL News

তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.