বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোভিডমুক্তরা কেমন আছেন বাড়িতে?সমীক্ষা চালাতে ৩৫০০ রোগীকে ফোন করবে বেলেঘাটা আইডি
ফাইল ছবি : পিটিআই ( PTI)
ফাইল ছবি : পিটিআই ( PTI)

কোভিডমুক্তরা কেমন আছেন বাড়িতে?সমীক্ষা চালাতে ৩৫০০ রোগীকে ফোন করবে বেলেঘাটা আইডি

  • একদম শুরু থেকে করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতাল।

২০২০ সাল থেকে করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতাল। সংক্রমিত রোগীদের চিকিত্সা করে সুস্থ করে তুলছে এই হাসপাতাল। গত প্রায় দেড় বছরে সাড়ে তিন হাজার করোনা সংক্রমিতকে রোগমুক্ত করে বাড়ি ফিরিয়েছে বেলেঘাটা আইডি। করোনামুক্ত হয়ে সেই রোগীরা এখন কেমন আছেন নিজেদের বাড়িতে? এই সংক্রান্ত একটি সমীক্ষা চালাতে কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অব কেমিক্যাল বায়োলজির সঙ্গে মিলে একটি সমীক্ষা চালাবে বেলেঘাটা আইডি হাসপাতাল।

জানা গিয়েছে সমীক্ষা চালাতে করোনামুক্তদের ফোন করা হবে। পরবর্তীতে ওয়েব সার্ভে হবে। করোনা অতিমারীতে জর্জরিত এই বিশ্ব দেখেছে যে করোনা পরবর্তী জটিলতায় বহু মানুষ প্রাণ হারিয়েছেন। করোনামুক্ত হয়েও সুস্থ হননি অেকে। এই পরিস্থিতিতে অনেককেই মানসিক অবসাদেও ভুগতে হয়েছে। এই ধরনের রোগীর খোঁজ করতেই করোনামুক্তদের এই সমীক্ষা করবে বেলেঘাটা আইডি। চিকিত্সকরা ধরে নিচ্ছেন সবাইকে হয়ত ফোনে পাওয়া যাবে না। সেক্ষেত্রে অন্তত হাজার জনের কাছে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এই সমীক্ষার মাধ্যমে রোগীদের থেকে জানা হবে যে কোভিড থেকে মুক্ত হওয়ার পর কী ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাঁদের। শ্বাসকষ্টের সমস্যা কি দীর্ঘস্থায়ী ছিল? হাঁটলে কি হাঁপানি হয়? ঘুমের ব্যাঘাত বা কোনও ধরনের উদ্বেগ জাঁকিয়ে বসেছে কি না, তাও জানা হবে ফোন করে। চিকিত্সকদের বক্তব্য, করোনামুক্ত হয়ে বাড়ি ফেরার পরে কেউ যদি করোনা পরবর্তী সমস্যার স্মমুখীন হন, তাহলে বেশির ভাগ ক্ষেত্রেই সেই রোগী ফের হাসপাতালে আসেন না। তাঁদের মধ্যে অনেকেই বিনা চিকিত্সায় সমস্যাগুলিকে অবহেলা করেন। তাতে এই সমস্যাগুলো ক্রমেই বাড়তে থাকে।

বন্ধ করুন