বাড়ি > বাংলার মুখ > কলকাতা > দর্শন পেতে অধীর হয়ে উঠেছেন ভক্তরা, ১৫ জুন খুলবে বেলুড় মঠের দ্বার
ফাইল ছবি
ফাইল ছবি

দর্শন পেতে অধীর হয়ে উঠেছেন ভক্তরা, ১৫ জুন খুলবে বেলুড় মঠের দ্বার

  • বৃহস্পতিবার সুবীরানন্দবলেন বলেন, ‘জনস্বাস্থ্য ও ভক্তদের দাবি দুটোকেই আমাদের মাথায় রাখতে হচ্ছে। ভক্তরা মন্দিরে স্বামী বিবেকানন্দ, মা সারদা ও রামকৃষ্ণ পরমহংসের দর্শন করতে চান।

সোশ্যাল ডিসট্যান্সিংয়ের যাবতীয় বিধি মেনে আগামী ১৫ জুন থেকে সর্বসাধারণের জন্য খুলে যাবে রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান কার্যালয় বেলুড় মঠের দ্বার। লকডাউন ঘোষণার পর থেকে সাধারণের জন্য বন্ধ রয়েছে বেলুড় মঠ। ফলে সন্ন্যাসীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারছেন না বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা তাঁদের অগণিত ভক্ত। 

গত ১ জুন এক বিবৃতিতে বেলুড় মঠ ও মিশনের সেক্রেটারি সুবীরানন্দ জানিয়েছেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকার লকডাউন শিথিল করেছে মানে এই নয় যে করোনা সংক্রমণের বিপদ কেটে গিয়েছে। তাই দেশে রামকৃষ্ণ মিশনের সমস্ত শাখা খোলার আগে অসংখ্য ভক্তের জন্য উপযুক্ত সাবধানতা অবলম্বন করা প্রয়োজন বলে মঠ কর্তৃপক্ষ মনে করেছে। 

বৃহস্পতিবার তিনি বলেন, ‘জনস্বাস্থ্য ও ভক্তদের দাবি দুটোকেই আমাদের মাথায় রাখতে হচ্ছে। ভক্তরা মন্দিরে স্বামী বিবেকানন্দ, মা সারদা ও রামকৃষ্ণ পরমহংসের দর্শন করতে চান। তবে আমরা বিশ্বাস করি আধ্যত্মবাদ ও বিজ্ঞানচেতনা হাতে হাত রেখে চলতে পারে। তাই বেলুড় মঠের দ্বার খোলার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে যাবতীয় ব্যবস্থা ও পরিকাঠামো তৈরি করতে হবে।’

বেলুড় মঠের এক প্রবীণ সন্ন্যাসী জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে মঠের দ্বার কতক্ষণ খোলা থাকবে তা নির্দিষ্ট দিনের আগে জানিয়ে দেওয়া হবে। 

বন্ধ করুন