বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বায়ুদূষণ রুখতে উপযুক্ত পদক্ষেপ করা হোক, আর্জি রাজনৈতিক দলগুলিকে
বেঙ্গল ক্যানের জমায়েত। (ছবি সৌজন্য ফেসবুক)
বেঙ্গল ক্যানের জমায়েত। (ছবি সৌজন্য ফেসবুক)

বায়ুদূষণ রুখতে উপযুক্ত পদক্ষেপ করা হোক, আর্জি রাজনৈতিক দলগুলিকে

  • সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গতবারের তুলনায় এবার শীতকালে কলকাতা, হলদিয়া, হাওড়া ও দুর্গাপুরে বায়ুদূষণের মাত্রা ১৫-৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

পরিচ্ছন্ন বায়ুর জন্য রাজনৈতিক দলগুলিকে উপযুক্ত পদক্ষেপ করতে হবে। এমনই দাবি জানিয়ে গত ২১ মার্চ রাজ্যজুড়ে বেশ কয়েকটি সক্রিয় নাগরিক দল একত্রিত হয়েছিল। 'ভোট ফর ক্লিনএয়ার' কর্মসূচির আওতায় রাজ্যজুড়ে পার্ক এবং উদ্যানগুলিতে অনুষ্ঠানের আয়োজন করেছিল বেঙ্গল ক্লিন এয়ার নেটওয়ার্ক (বেঙ্গল ক্যান)।

বেঙ্গল ক্লিন এয়ার নেটওয়ার্ক আয়োজিত এই ইভেন্টে সাইক্লিং গ্রুপ, নাগরিক, যুবক, স্কুলের পড়ুয়া এবং স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলি যোগ দিয়েছিল।বেঙ্গল ক্যানের তরফে বিনয় জাজু বলেন, 'স্বচ্ছ বায়ু নিয়ে বেঙ্গল ক্যানের ঘোষণাপত্রকে সমর্থন করেছে সিপিআইএম, তৃণমূল কংগ্রেস। তবে সেখান থেকে কোনও সুস্পষ্ট রোডম্যাপ মেলেনি। (রাজনৈতিক) দলগুলির পরিকল্পনা জানার জন্য আমরা একত্রিত হয়েছি।'

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, গতবারের তুলনায় এবার শীতকালে কলকাতা, হলদিয়া, হাওড়া ও দুর্গাপুরে বায়ুদূষণের মাত্রা ১৫-৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শিলিগুড়ির বাতাসে সূক্ষ ধূলিকণার বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। সুইচ অন ফাউন্ডেশনের এক্তা জাজু বলেন, 'দুর্ভাগ্যক্রমে রাজনৈতিক দলগুলি বুঝতে পারেনি যে বায়ুদূষণ গরিবদের আয় এবং স্বাস্থ্যের উপর অনেকটা প্রভাব ফেলে। আমরা যদি মানুষকে স্বচ্ছ বায়ু নেওয়ার সুযোগ দিতে না পারি, তবে চাকরি ও শিল্পের কী হবে?'

কলকাতার শীর্ষস্থানীয় কলেজের যুব গোষ্ঠীগুলির বক্তব্য, 'বায়ুদূষণ নিঃশব্দ হত্যাকারী হিসেবে আবির্ভূত হচ্ছে এবং কোভিড -১৯-এর পরে পরবর্তী বড় বিপর্যয় হয়ে উঠতে পারে। এই পরিস্থিতিতে উপযুক্ত পদক্ষেপ করা এবং বিস্তারিত পরিকল্পনা তৈরি করতে হবে। এটাই সঠিক সময়।' কলকাতায় সাইকেল চলাচলের উপরও বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে।

বন্ধ করুন