বাড়ি > বাংলার মুখ > কলকাতা > এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতেও টেলিফোনে ক্লাস, শুরু হতে পারে আগামী সপ্তাহ থেকে : রিপোর্ট
এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতেও টেলিফোনে ক্লাস, শুরু হতে পারে আগামী সপ্তাহ থেকে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতেও টেলিফোনে ক্লাস, শুরু হতে পারে আগামী সপ্তাহ থেকে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতেও টেলিফোনে ক্লাস, শুরু হতে পারে আগামী সপ্তাহ থেকে : রিপোর্ট

  • রাজ্যজুড়ে ৩,০০০ শিক্ষক-শিক্ষিকাকে এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হচ্ছে।

সাধারণ ফোনে নবম ও দশম শ্রেণির ক্লাস নিয়ে মিলেছে সাফল্য। তাই এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ফোনে ক্লাস নেওয়ার পথে হাঁটছে রাজ্য সরকার। আগামী সপ্তাহ থেকেই সেভাবেই ক্লাস নেওয়া হবে বলে সূত্র উদ্ধৃত করে জানিয়েছে নিউজ ১৮ বাংলা।

লকডাউনের জেরে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় ধাক্কা খেয়েছে পঠনপাঠন। অনলাইনে পঠনপাঠন চললেও অসংখ্য পড়ুয়াকে চূড়ান্ত দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। কোনও পড়ুয়ার পক্ষে স্মার্টফোন কেনা সম্ভব হচ্ছে না, কারোর আবার স্মার্টফোন থাকলেও নেট সংযোগ দুর্বল হওয়ায় অনলাইন পঠনপাঠন কার্যত শিকেয় উঠেছে। সেই পরিস্থিতিতে গত মাসের গোড়ার দিক থেকে নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের টেলিফোনের মাধ্যমে ক্লাস নেওয়া শুরু হয়। তখনই জানানো হয়েছিল, পরবর্তীতে সব শ্রেণির পড়ুয়াদের এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে। সেইমতো এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদেরও টেলিফোনের মাধ্যমে ক্লাস হবে।

ওই প্রতিবেদন অনুযায়ী, নবম ও দশম শ্রেণির ক্ষেত্রে টেলিফোনের মাধ্যমে ক্লাস নেওয়ার পরিকল্পনা সফল হয়েছে। তাই পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের টেলিফোনে পঠনপাঠনের জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হবে। তাতে ফোন করে শিক্ষকদের থেকে পড়া বুঝে নিতে পারবে পড়ুয়ারা। স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, স্কুল খোলা থাকলে অগস্ট পর্যন্ত যতটা পড়াশোনা হত, সেই পাঠ্যক্রমের উপর ভিত্তি করেই টেলিফোনে ক্লাস চলবে। 

সূত্রের খবর, রাজ্যজুড়ে ৩,০০০ শিক্ষক-শিক্ষিকাকে এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হচ্ছে। কীভাবে ক্লাস নিতে হবে, তা নিয়ে ইতিমধ্যে তাঁদের প্রশিক্ষণ পর্ব শেষ হয়ে গিয়েছে। তার ভিত্তিতে আগামী সপ্তাহ থেকেই পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা টেলিফোনে ক্লাস করতে পারবেন। পাশাপাশি রেডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়ার বিষয়টি নিয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্ধ করুন