বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পশ্চিমবঙ্গের সমস্ত SARI হাসপাতালে সব রোগীর করোনা পরীক্ষা বাধ্যতামূলক করল সরকার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পশ্চিমবঙ্গের সমস্ত SARI হাসপাতালে সব রোগীর করোনা পরীক্ষা বাধ্যতামূলক করল সরকার

  • সোমবার স্বাস্থ্য দফতর থেকে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, SARI হাসপাতালে সমস্ত রোগীর করোনা পরীক্ষা হলে সংক্রমিতদের খুব সহজে সনাক্ত করে চিকিৎসা শুরু করা যাবে।

পশ্চিমবঙ্গের SARI হাসপাতালগুলিতে আসা সমস্ত শ্বাসকষ্টের রোগীর Rapid করোনা পরীক্ষা করানোর নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর। দফতরের তরফে জানানো হয়েছে, এতে আগাম করোনা শনাক্তকরণ সম্ভব হবে। যার ফলে রোখা যাবে সংক্রমণের বাড়বাড়ন্ত। 

সোমবার স্বাস্থ্য দফতর থেকে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, SARI হাসপাতালে সমস্ত রোগীর করোনা পরীক্ষা হলে সংক্রমিতদের খুব সহজে সনাক্ত করে চিকিৎসা শুরু করা যাবে। 

ইতিমধ্যে বাড়ি বাড়ি গিয়ে প্রায় ৮৭০০ শ্বাসকষ্টের রোগীকে চিহ্নিত করেছেন রাজ্য সরকারের কর্মীরা। প্রায় ৪.৫ জ্বরের রোগীর খোঁজ পেয়েছেন তাঁরা। 

পশ্চিমবঙ্গে করোনায় মৃতের হার কমাতে গত কয়েকমাসে দারুণ সাফল্য পেয়েছে পশ্চিমবঙ্গ সরকার। বর্তমানে তা ১.৯ শতাংশে এসে দাঁড়িয়েছে। তার পরও পশ্চিমবঙ্গে করোনায় মৃত্যুর হার জাতীয় গড়ের তুলনায় বেশি। বর্তমানে দেশে করোনায় মৃত্যুর হার ১.৫ শতাংশ। যা ১ শতাংশের নীচে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে। 

গত অগাস্টে এক বৈঠকে কেন্দ্রের তরফে পরামর্শ দিয়ে জানানো হয়েছিল, ৮০ শতাংশ করোনা রোগীর ক্ষেত্রে তার প্রত্যক্ষ সংস্পর্শে আসা ব্যক্তিদের ৩ দিনের মধ্যে চিহ্নিত করতে হবে। এছাড়া প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় প্রতিদিন ১৪০ জনের করোনা পরীক্ষা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

 

বন্ধ করুন