বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘লকডাউনে’ ১০০ দিনের কাজ, নির্মল বাংলা প্রকল্পে জোর রাজ্যের
‘লকডাউনে’ ১০০ দিনের কাজ, নির্মল বাংলা প্রকল্পে জোর রাজ্যের (ছবিটি প্রতীকী, সৌজন্য সঞ্জীব কুমার/হিন্দুস্তান টাইমস)

‘লকডাউনে’ ১০০ দিনের কাজ, নির্মল বাংলা প্রকল্পে জোর রাজ্যের

  • ১০০ দিনের কাজ চালিয়ে যাওয়ার পক্ষে সুব্রত

করোনাভাইরাসের দাপটের পর থেকে নাজেহাল অবস্থা পরিয়ায়ী শ্রমিকদের। কাজ হারিয়ে অগুনতি শ্রমিক বেকার হয়ে গিয়েছেন। এই পরিস্থিতিতে যাতে গ্রামীণ ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ গড়ে উঠে, কাউকেই বেকারত্বের বোঝা টানতে না হয়, সেজন্য রাজ্যের গ্রামীণ কর্মমুখী প্রকল্পগুলো সচল রাখতে উদ্যোগী হলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

একশো দিনের কাজ বা মনরেগা ও নির্মল বাংলা প্রকল্প চালিয়ে যাওয়ার পক্ষ্যেই মত তাঁর। সেই কারণে এই তিনটি প্রকল্পের মাধ্যেম গ্রামের মানুষদের রোজগারের পথ খোলা রাখতে চাইছেন তিনি। যাতে করোনাকালের এই কঠিন পরিস্থিতির মধ্যে টাকা উপার্জনের সুযোগ পান গ্রামীণ এলাকার শ্রমিকেরা। এই প্রসঙ্গে রবিবার সুব্রত বলেছিলেন, ‘রবিবার পর্যন্ত কাজের ক্ষেত্রে কোনও সমস্যা না থাকলেও নতুন করে গ্রামীণ এলাকায় প্রকল্পগুলি চালু করতে গেলে, আধিকারিকদের সঙ্গে কথা বলার প্রয়োজন রয়েছে।’‌

গত বছরের দেশজোড়া লকডাউনের মধ্যেও কর্মমুখী প্রকল্পগুলি চালু থাকার কারণে গ্রামীণ পঞ্চায়েতগুলোর অর্থনীতিতে প্রাণ সঞ্চার করা সম্ভব হয়েছিল। ভিনরাজ্য থেকে কাজ হারিয়ে গ্রামে ফেরত আসা অসংখ্য পরিয়ায়ী শ্রমিকরা বেকারত্বের যন্ত্রণা থেকে মুক্তি পেয়েছিলেন। সেই মডেলকেই পুনরায় কাজে লাগাতে চাইছেন সুব্রত। তবে এর মধ্যেই এই কাজের গতি শ্লথ করে দিয়েছে রাজ্যের ঘোষিত লকডাউন। 

বন্ধ করুন