বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিক্ষকদের ছুটি নিয়ে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, মিলবে বাড়তি সুবিধা
করোনায় আক্রান্ত শিক্ষক-অশিক্ষক কর্মীদের নিভৃতাবাস এবার ছুটি হিসেবে গণ্য হবে। প্রতীকী ছবি।
করোনায় আক্রান্ত শিক্ষক-অশিক্ষক কর্মীদের নিভৃতাবাস এবার ছুটি হিসেবে গণ্য হবে। প্রতীকী ছবি।

শিক্ষকদের ছুটি নিয়ে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, মিলবে বাড়তি সুবিধা

  • রাজ্যের সমস্ত সরকারি সাহায্য প্রাপ্ত এবং সরকার-পোষিত স্কুলের শিক্ষকরা সেই সুবিধা পাবেন।

রাজ্যের সমস্ত সরকারি সাহায্য প্রাপ্ত এবং সরকার-পোষিত স্কুলে কর্মরত শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্যও নিভৃতবাসের ছুটি চালু করল শিক্ষা দফতর। প্রসঙ্গত, এই দাবি অনেক আগে থেকেই করে আসছিলেন সরকারি সাহায্য প্রাপ্ত ও সরকার পোষিত স্কুলের শিক্ষক অশিক্ষক কর্মীরা।

মঙ্গলবার এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। সেখানে বলা হয়েছে, কর্মরত অবস্থায় যদি কোনও শিক্ষক-অশিক্ষক কর্মী বা তাঁদের পরিবারের সদস্যদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হন, তাহলে এবার থেকে নিভৃতবাসের ছুটি পাবেন। সেক্ষেত্রে দফতরে তাঁদের উপস্থিতির বিষয় কিংবা কর্মস্থলের অন্যান্য কর্মীদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হিসেবে গণ্য করা হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৮ নভেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের পরামর্শ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের জন্য নিভৃতবাসের ছুটি চালু করেছিল অর্থ দফতর। এবার শিক্ষাক্ষেত্রেও তা চালু করে দেওয়া হল। কী ধরনের সংক্রমণ হলে এই ছুটি পাবেন কর্মীরা, তাও এই নির্দেশিকায় উল্লেখ করে দেওয়া হয়েছে।

কোন কোন সংক্রমণের ক্ষেত্রে এই নিভৃতবাসের ছুটি পাবেন শিক্ষক-শিক্ষা কর্মীরা? নির্দেশিকায় উল্লেখ রয়েছে, সার্স, মার্স, কোভিড-১৯, এইচ৫এন১ বা নোভেল ইনফ্লুয়েঞ্জা, সিসিএইচএফ। এই কয়েকটি সংক্রমণের ক্ষেত্রে এই বিশেষ ছুটি পাবেন আক্রান্ত কর্মীরা। এর জন্য সরকারি তথা সরকার পোষিত স্কুলের ১৯৬৯ রুলে এই নিভৃতাবাসের ছুটি সংযোজন করা হয়েছে।এবার শিক্ষা দফতরের এই নির্দেশিকার ফলে নিভৃতাবাসের ছুটি, শিক্ষাক্ষেত্রেও কার্যকর হল।

বন্ধ করুন