বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পালটে যাবে রাজ্যের স্কুলের সিলেবাস, পরিকল্পনা রাজ্য সরকারের
 (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

পালটে যাবে রাজ্যের স্কুলের সিলেবাস, পরিকল্পনা রাজ্য সরকারের

সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানান, পাঠ্যক্রমকে আধুনিক ও বিশ্বমানের করার বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

‌ফের স্কুল স্তরের পাঠ্যক্রমকে পুনর্গঠনের পরিকল্পনা নিচ্ছে রাজ্য সরকার। সম্প্রতি রাজ্য জাতীয় গ্রন্থাগারে এক অনুষ্ঠানে এসে এই কথাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ইতিমধ্যে পাঠ্যক্রম পুনর্গঠনের প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়েছে।

জানা গিয়েছে, এই পাঠ্যক্রম পুনর্গঠনের কাজ শুরু হয়ে গিয়েছে। তবে এই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ করতে সময় লাগবে। সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানান, পাঠ্যক্রমকে আধুনিক ও বিশ্বমানের করার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। শিক্ষা দফতর সূত্রে খবর, সব শ্রেণির পাঠ্যক্রম পুনর্গঠনের কাজ শুরু হয়ে গিয়েছে।

এর আগে ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর তৃণমূল সরকারের তরফে পাঠ্যক্রম পুনর্গঠনের কাজ শুরু হয়। ২০১২ সালে সিলেবাস কমিটি কাজ শুরু করেছিল। ২০১৩ সালে প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম, একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম পুনর্গঠন করা হয়েছিল। ২০১৪ সালে প্রাক প্রাথমিক পাঠ্যক্রম থেকে শুরু করে দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও অষ্টম শ্রেণির পাঠ্যক্রম পুনর্গঠন করা হয়। এরপর নবম ও দশম শ্রেণির পাঠ্যক্রম পুনর্গঠনের কাজ হয়। ২০১৫ সালে নবম শ্রেণির ও ২০১৬ সালে দশম শ্রেণির পাঠ্যক্রম পরিবর্তন করা হয়েছিল।

বন্ধ করুন