বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Amartya Sen: মমতার প্রশংসায় পঞ্চমুখ, অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা ভালো…অকপট অমর্ত্য

Amartya Sen: মমতার প্রশংসায় পঞ্চমুখ, অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা ভালো…অকপট অমর্ত্য

অতীতে বীরভূম সফরে গিয়েই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বাড়িতে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ANI Photo) (Shyamal Maitra)

প্রাথমিক শিক্ষা থেকে স্বাস্থ্য ব্যবস্থা নানা বিষয় নিয়ে মুখ খুলেছেন অমর্ত্য সেন। সেই সঙ্গেই এসেছে বাংলার প্রসঙ্গ। 

নোবেল প্রাপক অমর্ত্য সেনের সাক্ষাৎকার। টাইমস অফ ইন্ডিয়ায় একান্ত সাক্ষাৎকারে তিনি নানা বিষয়কে তুলে ধরেছেন। 

অমর্ত্য সেন জানিয়েছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যেটা আমি বলতে চাই যে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রচন্ড অবহেলা। স্বাস্থ্য়ক্ষেত্রেও অবহেলা। সেই সঙ্গে বেকারত্ব দূরীকরণের ক্ষেত্রে ভারতের সমস্যা রয়েছে। 

সেই সঙ্গেই গোটা ভারতের নিরিখে বাংলার প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানিয়েছেন, বাংলা অন্যান্য রাজ্যের তুলনায় বহুক্ষেত্রে বেশ ভালো পারফর্ম করছে। একাধিক ক্ষেত্রে নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। সমস্যাগুলি মেটানোর চেষ্টা করা হচ্ছে। আমি এটা মনে করি না যে মমতা বন্দ্যোপাধ্য়ায় অতিরিক্ত কিছু করার ক্ষেত্রে কোথাও অবহেলা করেছেন।…

তিনি জানিয়েছেন, একাধিক সামাজিক ইস্যু রয়েছে যেটা তৃণমূল সরকার নজর দিয়েছে যেমন লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথী সহ অন্যান্য। এগুলি ভালো স্কিম। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বার ক্ষমতায় এসেছেন। সেই প্রসঙ্গেও নিজের মতামত ব্যক্ত করেছেন অমর্ত্য সেন। 

অমর্ত্য সেন বলেন, আমি আশা করছি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয় টার্মটা প্রথম ও দ্বিতীয় টার্মের থেকে কিছুটা ভিন্ন হবে। ত্রুটিগুলিকে চিহ্নিত করার একটা বড় ব্যাপার হল সেগুলিকে সংশোধন করা। 

বিজেপি এবার সংখ্য়াগরিষ্ঠতা পায়নি। তাকে অন্য রাজনৈতিক দলের সহযোগিতায় সরকার চালাতে হচ্ছে। এদিকে ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর চেষ্টা চলছিল যেটা ভারতের ধর্মনিরপেক্ষতার যে ভাবধারা তার বিপরীত। কিন্তু ভারতকে ধর্মনিরপেক্ষ করার ক্ষেত্রে ভারতের সংবিধানে উল্লেখ করা হয়েছে, রবীন্দ্রনাথ, মহাত্মা গান্ধীর মতো মহাপুরুষরাও একথা জানিয়েছেন। 

সেই সঙ্গেই ধনীরা ক্রমে আরও ধনী হচ্ছেন আর গরীব আরও গরীব হচ্ছেন। সবসময় নয় কখনও কখনও এটাই হচ্ছে। 

সেই সঙ্গেই বাংলার হিংসা নিয়েও কথা বলেছেন তিনি। 

(এই রাজ্যে) একধরনের হিংসার ঘটনা হয়েছে। এটা রাজনৈতিক নেতৃত্বের পক্ষে ঠিক নয়। এরকম ব্যাপার নয় যে তৃণমূলের এনিয়ে অন্যান্য দলের থেকে বেশি সমস্যা রয়েছে। এটা নিয়ে আমি বিচারও করতে চাই না। …

বাংলার অর্থনীতি প্রসঙ্গে বলতে গিয়ে তিনি জানিয়ে দেন, বাকি দেশের থেকে এটা বিরাট ভিন্ন নয়। এক্ষেত্রে প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থার কথা উল্লেখ করেন তিনি। বাংলার ক্ষেত্রে এই ধরনের ঘটনার ব্যতিক্রম নয়, তবে কিছু ক্ষেত্রে তুলনামূলকভাবে কিছুটা ভালো। সেই সঙ্গেই গোটা দেশের দুর্নীতি ও হিংসার প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। তবে দেশের অন্যান্য রাজ্যের মতো বাংলার অবস্থা এতটা খারাপ নয়। মতামত দিলেন অমর্ত্য সেন। 

 

বাংলার মুখ খবর

Latest News

সলমনের হাত ধরে ছবি তুললেন ঐশ্বর্য? কী করে ঘটল এমন কাণ্ড ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.