বাড়ি > বাংলার মুখ > কলকাতা > একদিনে হবে ১ লক্ষ Covid 19 পরীক্ষা, অটোমেটিক যন্ত্র কিনল পশ্চিমবঙ্গ সরকার
Cobas 6800, করোনা পরীক্ষার জন্য এই যন্ত্র কিনেছে পশ্চিমবঙ্গ সরকার
Cobas 6800, করোনা পরীক্ষার জন্য এই যন্ত্র কিনেছে পশ্চিমবঙ্গ সরকার

একদিনে হবে ১ লক্ষ Covid 19 পরীক্ষা, অটোমেটিক যন্ত্র কিনল পশ্চিমবঙ্গ সরকার

  • দেশে সম্ভবত প্রথম রাজ্য হিসাবে এই যন্ত্র কিনল পশ্চিমবঙ্গ। এই যন্ত্র চালু হলে রাজ্যে করোনা পরীক্ষার সংখ্যা এক লাফে কয়েকগুণ বেড়ে যাবে বলে আশাবাদী স্বাস্থ্য কর্তারা।

লক্ষ্য দিনে ১ লক্ষ করোনা পরীক্ষা। তাই সুইৎজারল্যান্ড থেকে অত্যাধুনিক স্বয়ংক্রিয় করোনা পরীক্ষার যন্ত্র কিনল পশ্চিমবঙ্গ সরকার। আন্তর্জাতিক উড়ান বন্ধ। তাই জলপথে সুইডেন থেকে কলকাতা আসছে যন্ত্রগুলি। লক্ষ্য ১ অগাস্টের আগে দিনে ১ লক্ষ করোনা পরীক্ষা চালু। 

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন Cobas 6800 নামে এই যন্ত্রের বরাত দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। জলপথে খুব দ্রুত যন্ত্র এসে পৌঁছবে কলকাতায়। এই যন্ত্র দিয়ে দিনে ১ লক্ষ করোনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন তিনি। 

দেশে সম্ভবত প্রথম রাজ্য হিসাবে এই যন্ত্র কিনল পশ্চিমবঙ্গ। এই যন্ত্র চালু হলে রাজ্যে করোনা পরীক্ষার সংখ্যা এক লাফে কয়েকগুণ বেড়ে যাবে বলে আশাবাদী স্বাস্থ্য কর্তারা। বর্তমানে পশ্চিমবঙ্গে দিনে ১০,০০০-এর কিছু বেশি করোনা পরীক্ষা হয়। 

স্বাস্থ্য দফতরের ওই আধিকারিক জানিয়েছেন, ‘প্রথমে কলকাতা ও উত্তরবঙ্গের বাছাই করা কয়েকট হাসপাতালে রাখা হবে এই যন্ত্র।’ তিনি বলেন, ‘বর্তমানে প্রতিদিন করোনা পরীক্ষা করানোর জন্য রাজ্য সরকারের ২ – ২.৫ কোটি টাকা খরচ হচ্ছে। Cobas 6800 চালু হলে সেই খরচ এক ধাক্কায় অনেকটা কমবে।’

যন্ত্র ব্যবহারের জন্য টেকনিশিয়ানদের প্রশিক্ষণ ইতিমধ্যে কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে শুরু হয়েছে। ইতিমধ্যে রাজ্য স্বাস্থ্য দফতর ও NICED-এর বেশ কয়েকজন টেকনিশিয়ানের এই প্রশিক্ষণ রয়েছে বলে জানিয়েছেন ওই স্বাস্থ্যকর্তা। 

RT-PCR পদ্ধতিতে করোনার পরীক্ষা করে Cobas-এর এই যন্ত্র। যার ফলে বর্তমানের মতো লালারসের মাধ্যমেই করোনা পরীক্ষা চালু থাকবে। 

 

বন্ধ করুন