বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাধারণতন্ত্র দিবসে থাকছে না বাংলার ট্যাবলো!‌ রাজধানীর রাজপথে কেন অমিল?
নয়াদিল্লিতে সাধারণতন্ত্র দিবস। ছবি সৌজন্য–এএনআই।
নয়াদিল্লিতে সাধারণতন্ত্র দিবস। ছবি সৌজন্য–এএনআই।

সাধারণতন্ত্র দিবসে থাকছে না বাংলার ট্যাবলো!‌ রাজধানীর রাজপথে কেন অমিল?

  • এবার সাধারণতন্ত্র দিবসের থিম, ‘আজাদি কা অমৃত মহোৎসব।’

আবার বাংলার ট্যাবলো দেখা যাবে না রাজধানীর রাজপথে। কারণ পাঁচটি বৈঠকের পরও ডাক পেল না পশ্চিমবঙ্গ। তাই ধরে নেওয়া হচ্ছে রাজধানীর রাজপথে থাকবে না সাধারণতন্ত্র দিবসে। ২০২০ সালেও ‘কন্যাশ্রী’র মতো আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ও বাদ গিয়েছিল তখন। আগামী ২৩ জানুয়ারি চূড়ান্ত ‘ড্রেস রিহার্সাল’। এবার সাধারণতন্ত্র দিবসের থিম, ‘আজাদি কা অমৃত মহোৎসব।’ স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে থিম ঠিক করেছে কেন্দ্র। আর মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের ফোকাস ছিল–নেতাজি। কারণ, এবার সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী।

স্বাধীনতা আন্দোলন এবং দেশনায়কের ভূমিকা তুলে ধরতে চেয়েছিল বাংলা। নকশা হয়েছিল থ্রি–ডি। যেখানে নেতাজির পতাকা তোলা থেকে শুরু করে রবীন্দ্রনাথ–সুভাষচন্দ্র, আজাদ হিন্দ বাহিনী, ত্রিপুরী কংগ্রেসে গান্ধীজির সঙ্গে নেতাজির ছবি–সহ কাউটআউট। ঠিক হয়েছিল রাজধানীর রাজপথে চলন্ত ট্যাবলোর সঙ্গে ৬৫ সেকেন্ড বাজবে ‘কদম কদম বাড়ায়ে যা’।

এখনও পর্যন্ত ট্যাবলো নিয়ে প্রতিরক্ষামন্ত্রকের কোনও চিঠি পায়নি নবান্ন। সুতরাং একপ্রকার নিশ্চিত, সাধারণতন্ত্র দিবসে রাজপথের প্যারেড থেকে বাদই যাচ্ছে পশ্চিমবঙ্গ। যদিও পশ্চিমবঙ্গ সরকার বাদ থাকছে কিনা তা নিয়ে নয়াদিল্লির রেসিডেন্ট কমিশনারের অফিস এই ব্যাপারে কোনও মন্তব্য করতে চাইছে না। কেন্দ্রও মুখে কুলুপ এঁটেছে।

এই বিষয়ে প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র ভরত ভূষণ বলেন, ‘১৫–১৬টি রাজ্যের ট্যাবলো স্থান পাবে। তবে সেগুলি কোন কোন রাজ্য বলতে পারব না। এবারের সাধারণতন্ত্র দিবস হবে পুরোপুরি জনগণের। বন্দে ভারতম নৃত্য উৎসব নামে কর্মসূচিতে জেলা, রাজ্য, আঞ্চলিক স্তরে স্বাস্থ্যকর প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত ৪৮০ জন নৃত্যশিল্পী রাজপথে অংশ নেবেন।’

বন্ধ করুন