বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাগে যাচ্ছে জোড়া র‌য়্যাল বেঙ্গল টাইগার, রাজ্যে আসছে ৪ ব্ল্যাক প্যান্থার
প্রাগ থেকে জোড়া র‌য়্যাল বেঙ্গল বদলে ৪টি ব্ল্যাক প্যান্থার আনবে রাজ্য: ‌ছবি (‌সৌজন্য ফেসবুক)‌
প্রাগ থেকে জোড়া র‌য়্যাল বেঙ্গল বদলে ৪টি ব্ল্যাক প্যান্থার আনবে রাজ্য: ‌ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

প্রাগে যাচ্ছে জোড়া র‌য়্যাল বেঙ্গল টাইগার, রাজ্যে আসছে ৪ ব্ল্যাক প্যান্থার

  • প্রাগের সঙ্গে চুক্তি রাজ্য বন দফতরের

রাজ্যে এবার দেখা যাবে ব্ল্যাক প্যান্থার। তবে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার অদলবদল করে। রাজ্যের বাঘ যাবে চেক প্রজাতন্ত্রের চিড়িয়াখানায়। আর সেখান থেকে এরাজ্যে আনা হবে কালো চিতা বাঘ। সম্প্রতি রাজ্যের সঙ্গে এমনই চুক্তি করল বিখ্যাত প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

সম্প্রতি প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ রাজ্যের বন দফতরের কাছে এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগার তাঁদের চিড়িয়াখানায় নিতে আবেদন জানায়। আবার রাজ্যের বন দফতরও দু’‌টি পুরুষ ও দু’‌টি স্ত্রী ব্ল্যাক প্যান্থারের আবেদন জানিয়েছিল। প্রস্তাব পাঠানোর প্রায় সঙ্গে সঙ্গেই নিজেদের সম্মতির কথা রাজ্য বন দফতরে জানিয়ে দেয় প্রাগ চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তারপরেই দু’পক্ষের মধ্যে চুক্তি হয়। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘‌বন দফতরের হাতে কালো চিতাবাঘগুলি এলে, এক জোড়া রাখা হবে আলিপুর চিড়িয়াখানায়। আর এক জো়ড়া পাঠানো হবে উত্তরবঙ্গে।’

প্রাণী বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্ল্যাক প্যান্থার ও লেপার্ড সমগোত্রীয়, তবে ব্ল্যাক প্যান্থারের ত্বকে অত্যাধিক মাত্রায় ‘‌মেলানিন’‌ থাকার কারণে এই প্রজাতির চিতাবাঘের দেহে ছোপ ছোপ দাগ না-‌হয়ে, গায়ের রঙ কুচকুচে কালো হয়। কালো বর্ণের জন্যই এই প্রজাতির চিতাকে ব্ল্যাক প্যান্থার বলা হয়। আবার অনেক সময় এমনও দেখা গিয়েছে, চিতা দম্পতির শাবকদের মধ্যেও কোনও একটি শাবকের গায়ের রং কালো।

বন্ধ করুন