বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করবে তৃণমূল সরকার, তুঙ্গে জল্পনা
 ছবি: এএনআই।
 ছবি: এএনআই।

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করবে তৃণমূল সরকার, তুঙ্গে জল্পনা

রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই দিন কেওড়াতলা মহাশ্মশানে সাড়ে ১১টায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস পালন করা হবে।

বঙ্গ বিজেপির কাছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় আইকন। শ্যামপ্রসাদ মুখোপাধ্যায়কে সামনে রেখেই একাধিক কর্মসূচি নেয় বিজেপি। এবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস উদযাপন করবে রাজ্য সরকার। ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর রাজ্যের একাধিক মনীষীর জন্মবার্ষিকী ও প্রয়াণ দিবস শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে রাজ্য সরকার। এবার সেই তালিকায় সরকারিভাবে জায়গা করে নিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মতো ব্যক্তিত্বও। যা নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে।

সোমবার রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ২৩ জুন ভারতীয় জনসঙ্ঘের প্রাণপুরুষ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস উদযাপন করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে। রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই দিন কেওড়াতলা মহাশ্মশানে সাড়ে ১১টায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস পালন করা হবে। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু কেওড়াতলায় থাকা শ্যামাপ্রসাদের মূর্তিতে মাল্যদান করবেন। রাজ্য সরকারের অন্যান্য আধিকারিকরাও ওই অনুষ্ঠানে হাজির থাকবেন বলে জানা গিয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাজ্যে প্রধান বিরোধী দল হিসেবে যখন বিজেপি উঠে এসেছে, তখন এই প্রয়াণ দিবস পালনের ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৮ সালে শ্যামাপ্রসাদের মূর্তি ভেঙে দিয়ে তাতে কালি মাখিয়ে দেয় একদল দুষ্কৃতী। এরপর রাজ্য সরকারের উদ্যোগে মূর্তি সংস্কারের কাজ হয় ও দো্ষীদের গ্রেফতারও করা হয়। তারপর থেকেই শ্যামাপ্রসাদকে নিয়ে বিশেষ অনুষ্ঠান শুরু করে দেয় তৃণমূল। তখন থেকেই এই রাজ্যে ক্রমেই মাথাচাড়া দিতে শুরু করে। এর আগে ২০১৯ সালেও শ্যামাপ্রসাদের মূর্তিতে মাল্যদান করেছিলেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। এরপর ২০২০ সালে ওই দিনটিতে মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এসেছিলেন ফিরহাদ হাকিম। তবে এবারে এমন একটি প্রেক্ষাপটে শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালিত হচ্ছে, যার দু'তিন আগেই রাজ্যে ঘটা করে পশ্চিমবঙ্গ দিবস পালন করছে বিজেপি। বিজেপির মতে, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ই এই পশ্চিমবঙ্গ দিবস পালনের অনপ্রেরণা।

বন্ধ করুন