বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BGBS 2022: বাংলার জঙ্গলে কেনিয়ার ছোঁয়া, রাজ্য শিখতে চায় সাফারি টেকনোলজি
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনকে ঘিরে নতুন করে উৎসাহ দেখা দিচ্ছে বাংলা জুড়ে। (PTI Photo) (PTI)

BGBS 2022: বাংলার জঙ্গলে কেনিয়ার ছোঁয়া, রাজ্য শিখতে চায় সাফারি টেকনোলজি

  • ইতিমধ্যেই বাংলার একাধিক অভয়ারণ্যে সাফারি চালু রয়েছে। শিলিগুড়ির বেঙ্গল সাফারি তো একেবারে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। বাংলার জঙ্গল সাফারিকে আরও বিজ্ঞানসম্মত, পরিবেশবান্ধব করে তুলতে প্রয়োজনীয় সহায়তা করতে চায় কেনিয়া। এনিয়ে মুখ্যমন্ত্রী নিজেও কেনিয়ার প্রতিনিধিদের সঙ্গে এনিয়ে আলোচনা করেছেন।

Bengal Global business Summit 2022:দেশে বিদেশের প্রখ্য়াত শিল্পপতিরা উপস্থিতিতে উজ্জ্বল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। দেশের প্রথম সারির শিল্পপতিদের নজর এবার বাংলার দিকে। অনেকেই বিনিয়োগের ব্যাপারে উৎসাহ দেখিয়েছেন। তবে এবার বাংলার জঙ্গল পর্যটনকে নতুন মাত্রা যোগ করতে আগ্রহী কেনিয়া সরকার। সহযোগী দেশ হিসাবে এবার কেনিয়া এসেছে বাংলার বাণিজ্য সম্মেলনে উঠোনে। সেখানে কেনিয়ার তরফে জানানো হয়েছে, সাফারি টেকনোলজির পাঠ দিতে চায় কেনিয়া। এদিকে ইতিমধ্যেই বাংলার একাধিক অভয়ারণ্যে সাফারি চালু রয়েছে। শিলিগুড়ির বেঙ্গল সাফারি তো একেবারে পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। আর সেই সাফারিকে আরও বিজ্ঞানসম্মত, পরিবেশবান্ধব করে তুলতে প্রয়োজনীয় সহায়তা করতে চায় কেনিয়া। এনিয়ে মুখ্যমন্ত্রী নিজেও কেনিয়ার প্রতিনিধিদের সঙ্গে এনিয়ে আলোচনা করেছেন।

এদিকে বন্য জীবজন্তুদের কোনও রকম ক্ষতি না করেই কেনিয়ার জঙ্গলকে যেভাবে পর্যটকদের কাছে তুলে ধরা হয়েছে অনেকটা সেরকমভাবেই বাংলার জঙ্গল সাফারিকেও আরও আকর্ষণীয় করার টিপস দিতে চায় কেনিয়া (kenya)। এতে পর্যটনক্ষেত্রে বিপুল বিনিয়োগেরও সম্ভাবনা রয়েছে। আখেরে এতে পর্যটনক্ষেত্রের সঙ্গে যুক্ত বিপুল সংখ্যক মানুষ উপকৃত হবেন।

 

এদিকে করোনা পরিস্থিতির দিনগুলিতে গোটা বাংলার পর্যটন ব্যাবসা কার্যত মুখ থুবড়ে পড়েছিল।তবে বর্তমানে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ফের লাভের মুখ দেখছে পর্যটন ব্যবসায়ীরা।আর এসবের মধ্যে নতুন আশার কথা নিয়ে হাজির কেনিয়া। জঙ্গল নিয়ে তাদের অভিজ্ঞতা তারা ভাগ করে নিতে চায় বাংলার সঙ্গে।

বন্ধ করুন