বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > যেন হাতির পিঠে পিঁপড়ে, ভাগীরথী এক্সপ্রেসকে টেনে নিয়ে গেল WAG - 12B ইঞ্জিন

যেন হাতির পিঠে পিঁপড়ে, ভাগীরথী এক্সপ্রেসকে টেনে নিয়ে গেল WAG - 12B ইঞ্জিন

 বুধবার বিকেলে ইছাপুর স্টেশন পার করছে ভাগীরথী এক্সপ্রেস। ছবি - কুন্তল (Facebook)

বুধবার বহরমপুর কোর্ট ঢোকার আগে খারাপ হয়ে যায় ১৩১০৪ ডাউন ভাগীরথী এক্সপ্রেসের ইঞ্জিন। এর পর ভোগান্তি শুরু হয় যাত্রীদের। নতুন ইঞ্জিনের খোঁজ শুরু করে রেল। জোগাড় হয় ভারতীয় রেলের নবতম সংযোজন সব থেকে শক্তিশালী রেল ইঞ্জিন WAG-12B ইঞ্জিন।

এক বিরল দৃশ্যের সাক্ষী রইলেন শিয়ালদা মেইন শাখার মানুষজন। যাত্রীবাহী ট্রেনকে টেনে নিয়ে গেল মালগাড়ির ইঞ্জিন। তাও আমার যে সে ইঞ্জিন নয়। দেশের সব থেকে শক্তিশালী ট্রেন ইঞ্জিন WAG-12. যা দেখে হতবাক পথচলতি লোকজন ও স্টেশনে দাঁড়িয়ে থাকা যাত্রীরা।

বুধবার বহরমপুর কোর্ট ঢোকার আগে খারাপ হয়ে যায় ১৩১০৪ ডাউন ভাগীরথী এক্সপ্রেসের ইঞ্জিন। এর পর ভোগান্তি শুরু হয় যাত্রীদের। নতুন ইঞ্জিনের খোঁজ শুরু করে রেল। জোগাড় হয় ভারতীয় রেলের নবতম সংযোজন সব থেকে শক্তিশালী রেল ইঞ্জিন WAG-12B ইঞ্জিন। অত্যন্ত ভারী মালগাড়ি দীর্ঘপথ টেনে নিয়ে যেতে এই ইঞ্জিন তৈরি করেছে ভারতীয় রেল। সেই ইঞ্জিনই বরাদ্দ হয় ভাগীরথী এক্সপ্রেসের পুরনো ICE রেক গুলিকে টেনে নিয়ে যাওয়ার জন্য। 

জামিনের আবেদন খারিজ, অনুব্রতকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ আদালতের

দুপুর ২.৩০ মিনিট নাগাদ নির্ধারিত সময়ের প্রায় ৭ ঘণ্টা পর বরহমপুর কোর্ট স্টেশন থেকে ছাড়ে ট্রেনটি। এর পর ট্রেনটি রানাঘাট পর্যন্ত এদিন সমস্ত স্টেশনে ট্রেনটি দাঁড়িয়েছে। ৬০১৭৩ নম্বরের WAG-12B ইঞ্জিনটি দিয়েই ট্রেনটি শিয়ালদা স্টেশনে ঢোকে। ভাগীরথী এক্সপ্রেসের সামনে ২ সেকশন বিশাল ইঞ্জিন দেখে বিভিন্ন স্টেশনে আলোচনা শুরু হয়ে যায় যাত্রীদের মধ্যে।

ভারতীয় রেলের নবতম সংযোজন WAG – 12B ইঞ্জিনের ক্ষমতা ১২,০০০ হর্স পাওয়ার। ২ সেকশন এই ইঞ্জিন তৈরি হয়েছে আধুনিকতম প্রযুক্তিতে। ৬০০০ টনের বেশি ভারী মালগাড়ি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেশে টেনে নিয়ে যেতে পারে এই ইঞ্জিন। ইঞ্জিনের ভিতরে চালকের জন্য রয়েছে শৌচাগারের ব্যবস্থা। দেশে মোট ৮০০টি WAG-12B ইঞ্জিন তৈরির পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলের।

 

বন্ধ করুন