বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন্দ্রের ভারতমালা প্রকল্প কি বন্ধ রাজ্যে?
নরেন্দ্র মোদী, মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
নরেন্দ্র মোদী, মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কেন্দ্রের ভারতমালা প্রকল্প কি বন্ধ রাজ্যে?

  • এই প্রকল্পের আওতাধীন রাজ্যে নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ সহ রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে জমি অধিগ্রহণের কথা।

‌রাজ্যে ভারত মালা প্রকল্পের জন্য কোনও জমি নিচ্ছে না কেন্দ্র। কেন্দ্রের সড়ক ও পরিবহণ মন্ত্রকের তরফে এই কথা আদালতে মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি হাই কোর্টে দায়ের করা এক মামলার প্রেক্ষিতে কেন্দ্র তার অবস্থানের কথা জানিয়েছে। কিন্তু কেন রাজ্যে এই প্রকল্প বন্ধ হয়ে গেল, তার কোনও স্পষ্ট উত্তর দেয়নি কেন্দ্র।

দেশের সীমান্তবর্তী জেলাগুলির মধ্যে যাতায়াত সুগম করার জন্য কেন্দ্রের তরফে ভারতমালা প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের আওতাধীন রাজ্যে নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ সহ রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলিতে জমি অধিগ্রহণের কথা। এরমধ্যে মুর্শিদাবাদের এক বাসিন্দা হাই কোর্টে দ্বারস্থ হন। মামলাকারীর দাবি ছিল, কেন্দ্র জমির বিনিময়ে ঠিক ক্ষতিপূরণ দিচ্ছে না। সেই মামলার শুনানিতে কেন্দ্রের তরফে আইনজীবী আদালতকে জানায়, ভারতমালা প্রকল্পের জন্য এই রাজ্যে কোনও জমি অধিগ্রহণ হবে না। এর আগে হাই কোর্ট কেন্দ্রের কাছ থেকে জমি অধিগ্রহণের ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে চায়। সেই মামলারই এদিন শুনানি ছিল। কেন্দ্র জমি অধিগ্রহণ না করায় রাজ্যে এই প্রকল্পের কাজই মুখ থুবড়ে পড়ল।

উল্লেখ্য, ২০১৭ সালে ভারত মালা প্রকল্পে রাজ্যে জমি অধিগ্রহণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ভারত মালা প্রকল্পে দেশের ৫৫০টি জেলা সদরকে সংযোগ করার কথা রয়েছে। এই প্রকল্পটিতে কমপক্ষে ৪ লেনের রাস্তা হবে।

বন্ধ করুন