বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আকাশে বা পাতালে তো জন্মায়নি, জন্মেছে পৃথিবীতে, নিশীথের নাগরিকত্ব নিয়ে বিমান
বিমান বসু (PTI)
বিমান বসু (PTI)

আকাশে বা পাতালে তো জন্মায়নি, জন্মেছে পৃথিবীতে, নিশীথের নাগরিকত্ব নিয়ে বিমান

  • রাজনৈতিক মহলের একাংশের মতে, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হলেও নিশীথবাবুকে নিয়ে এই মন্তব্য করে বামপন্থীসুলভ বিশ্বভাতৃত্বের পরিচয় দিতে চেয়েছেন বিমানবাবু।

নাগরিকত্ব নিয়ে প্রশ্ন ওঠায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের পাশেই দাঁড়ালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমানবসু। রবিবার তিনি বলেন, মানুষ তো আর আকাশে জন্মায়নি। পৃথিবীতেই জন্মেছে। তা সে নাগরিকত্ব যেখানকার খুশি হোক।

এদিন বিমানবাবুকে বলতে শোনা যায়, ‘অনেকে বলছেন নিশীথবাবু বাংলাদেশি নাগরিক। কেন্দ্র সেটা খতিয়ে দেখুক। কিন্তু মানুষ তো আর আকাশে বা পাতালে জন্মায়নি। জন্মেছে এই পৃথিবীতে। তা সে যেখানকার নাগরিক হোন।’

রাজনৈতিক মহলের একাংশের মতে, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হলেও নিশীথবাবুকে নিয়ে এই মন্তব্য করে বামপন্থীসুলভ বিশ্বভাতৃত্বের পরিচয় দিতে চেয়েছেন বিমানবাবু। গোটা পৃথিবীকে সীমান্তহীন এক মানব সভ্যতার মুক্তাঞ্চল গড়ে তুলতে চান বামপন্থীরা।

গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়েছেন কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। এর পর অসমের কংগ্রেস সাংসদ নিপুন বরা প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দাবি করেন তিনি আসলে বাংলাদেশের নাগরিক। পশ্চিমবঙ্গে কম্পিউটার কোর্স করতে এসে এখানেই থেকে যান তিনি। তাঁর দাবি, বাংলাদেশেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন নিশীথ। এই ইস্যুতে কংগ্রেসের পোঁ ধরেছে তৃণমূলও।

যদিও বিজেপির দাবি, নিশীথবাবু ভারতেরই নাগরিক। অন্য কোনও নাগরিকত্ব নেই তাঁর। আর তর্কের খাতিরে তিনি বাংলাদেশ থেকে এসেছেন বলে ধরে নিলেও CAA পাশ হওয়ার পর এই বিতর্ক অপ্রাসঙ্গিক হয়ে যায়।

 

বন্ধ করুন