বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় শিল্প আনতে মরিয়া মমতা, দু'বছর পর ফের বাণিজ্য সম্মেলন রাজ্যে
শিলিগুড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি: এএনআই) (Ashok Majumder)
শিলিগুড়িতে মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি: এএনআই) (Ashok Majumder)

বাংলায় শিল্প আনতে মরিয়া মমতা, দু'বছর পর ফের বাণিজ্য সম্মেলন রাজ্যে

  • করোনা আবহে গত দুই বছর অনুষ্ঠিত হয়নি বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন।

'শিল্প আমাদের ভবিষ্যৎ', বিধানসভা নির্বাচনের আগে সিঙ্গুরে ফুড পার্ক গড়ার ঘোষণা করার সময় এই কথাই বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই মন্তব্যে অনেকেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সুর শুনতে পেয়েছিলেন। তবে তাতে থেমে থাকেননি মমতা বন্দ্যোপাধ্যায়। সুর যাঁরই হোক, তিনি যে রাজ্যে শিল্প আনতে মরিয়া, তা বুঝিয়েছেন পদে পদে। আর সেই লক্ষ্যে দুই বছর ফের রাজ্যে শিল্প সম্মেলনের আসর বসতে চলেছে।

জানা গিয়েছে নতুন বাংলা বর্ষেই রাজ্যে অনুষ্ঠিত হবে শিল্প সম্মেলন। আগামী বছরের ২১ ও ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে বিশ্ব বাংলা গ্লোবাল সামিট। তবে সম্মেলন কোথায় অনুষ্ঠিত হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। জানা গিয়েছে, মিলন মেলা প্রাঙ্গণ অথবা বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সম্মেলন অনুষ্ঠিত হতে পারে। সম্মেলন সংক্রান্ত সব বিস্তারিত বিষয় চূড়ান্ত করতে একটি কমিটি তৈরি করা হয়েছে। তাতে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

উল্লেখ্য, করোনা আবহে গত দুই বছর অনুষ্ঠিত হয়নি বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। তবে ২০২০ ও ২০২১-এর গোড়ায় করোনার সংক্রমণের যে প্রকোপ ছিল, সেই তুলনায় এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। আর তাই রাজ্যে শিল্প আনতে বিনিয়োগকারীদের এক মঞ্চে আনার পরিকল্পনা করছে রাজ্য সরকার। এর আগের বছরগুলিতে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন জানুয়ারি মাসে হয়ে এসেছিল। তবে এবার সম্মেলন হবে বাংলা নববর্ষের পরপর।

 

বন্ধ করুন