বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সরকারি টাকায় নিজের সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন শিক্ষকরা: বিশ্বজিৎ বসু

সরকারি টাকায় নিজের সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন শিক্ষকরা: বিশ্বজিৎ বসু

বিচারপতি বিশ্বজিৎ বসু।

বিচারপতির প্রশ্ন, ‘সরকারি টাকায় নিজের সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন সরকারি স্কুলের শিক্ষকরা। পাঠান, ভালো কথা। কিন্তু নিজের স্কুলের পড়ুয়াদের সন্তানের মতো খেয়াল রাখছেন তো?

শিক্ষক বদলি মামলার শুনানিতে বিস্ফোরক মন্তব্য করলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। শিক্ষককুলের কাছে তাঁর প্রশ্ন, নিজের সন্তানকে তো সরকারি টাকায় বেসরকারি স্কুলে পড়াচ্ছেন, কিন্তু নিজের স্কুলের ছাত্রছাত্রীদের সন্তানের মতো যত্ন নিচ্ছেন তো? এদিন ছাত্র সংখ্যা কম এরকম স্কুলগুলিকে বড় স্কুলের সঙ্গে মিলিয়ে দেওয়ার পরামর্শ দেন তিনি।

এদিন বিচারপতি বসু বলেন, ‘রাজ্যে ৪ লক্ষ কম পড়ুয়া এবার মাধ্যমিকে বসছে। ওদিকে সরকার বলছে আরও ১০ হাজার শিক্ষক চাই। কী হবে এই শিক্ষক দিয়ে। রাজ্যে বহু স্কুলে ৩০, ৩৫, ৫০ জন ছাত্র। আর সেখানে শিক্ষক ১০ – ১৫ জন। এদের বদলি করুন। এভাবে তো সরকারি টাকার অপচয় হচ্ছে’।

শিক্ষকদের প্রতি বিচারপতির প্রশ্ন, ‘সরকারি টাকায় নিজের সন্তানকে বেসরকারি স্কুলে পাঠাচ্ছেন সরকারি স্কুলের শিক্ষকরা। পাঠান, ভালো কথা। কিন্তু নিজের স্কুলের পড়ুয়াদের সন্তানের মতো খেয়াল রাখছেন তো? কোনও পড়ুয়াকে যদি জিজ্ঞাসা করি সে আপনাদের কাছ থেকে কী শিখছে? সেই উত্তরে অস্বস্তিতে পড়বেন না তো’?

বিচারপতি বসুর প্রশ্ন, ‘নিজের অধিকারের কথা বলে ভাতা ও ছুটি চাইছেন কিন্তু পড়ুয়াদের অধিকারের কী হবে? বহু স্কুলে ৫০ জন পড়ুয়ার জন্য ১৫ জন শিক্ষক রয়েছেন। এভাবে সরকারি কোষাগারের টাকার অপচয় হচ্ছে। এই সব স্কুল রেখে লাভ কী? অন্য স্কুলের সঙ্গে মিলিয়ে দিন। শিক্ষামন্ত্রীকে বলুন, দরকারে আইনে বদল আনতে’।

শিক্ষক বদলি সংক্রান্ত মামলায় একের পর এক কড়া মন্তব্য করেছে আদালত। আদালতের তরফে জানানো হয়েছে, ছাত্র শিক্ষক অনুপাত কম এমন স্কুল থেকে যে স্কুলে শিক্ষক কম সেখানে শিক্ষকদের বদলি করতে হবে। কোনও শিক্ষক যেতে না চাইলে তাঁকে বরখাস্ত করতে পারবে পর্ষদ।

 

বাংলার মুখ খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.