বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজোর পরেই রাজ্যে কার্যকর হবে CAA, জানালেন BJP বিধায়ক অসীম সরকার
পুজোর পরেই রাজ্যে কার্যকর হবে CAA, জানালেন BJP বিধায়ক অসীম সরকার

পুজোর পরেই রাজ্যে কার্যকর হবে CAA, জানালেন BJP বিধায়ক অসীম সরকার

  • শুক্রবার সাংবাদিকের প্রশ্নের উত্তরে হরিণঘাটার বিজেপি বিধায়ক অসীম সরকার জানান, CAA-এর বিধি প্রণয়নের কাজ শুরু হয়েছে। পুজোর পর শুরু হবে CAA কার্যকর করার পর্ব। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে সেই কাজ।

রাজ্যে ডিসেম্বরের মধ্যেই লাগু হবে CAA. শুক্রবার এমনই জানালেন হরিনঘাটার বিজেপি বিধায়ক তথা দলের উদ্বাস্তু সেলের প্রধান অসীম সরকার। তিনি জানিয়েছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গে লাগু হবে CAA.

রাজ্যে CAA লাগু নিয়ে দীর্ঘদিন ধরে চাপে রয়েছে বিজেপি। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে রাজ্যে উদ্বাস্তু অধ্যুষিত এলাকায় ব্যাপক সাফল্য পায় তারা। সরকার গঠনের ১ বছরের মধ্যে লোকসভায় পাশ হয় CAA. নাগরিকত্বের দীর্ঘদিনের দাবি বাস্তবায়িত হতে দেখে আনন্দের ঢেউ ওঠে উদ্বাস্তুদের গ্রাম ও কলোনিগুলিতে। কিন্তু তার পরই দেশে শুরু হয় করোনা সংক্রমণ। সেই থেকে ঝুলে রয়েছে CAA বাস্তবায়ন। কেন্দ্রীয় বিজেপির তরফে বারবার প্রতিশ্রুতি দিয়ে বলা হয়েছে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে CAA কার্যকর হবেই। কিন্তু অপেক্ষমান জনতার চাপ বাড়তে থাকে বিজেপির জনপ্রতিনিধিদের ওপর।

কথা দিয়েও রাখেননি, শুভেন্দুকে নেতাইয়ে ঢুকতে বাধা দেওয়ায় AGকে ভর্ৎসনা আদালতের

শুক্রবার সাংবাদিকের প্রশ্নের উত্তরে হরিণঘাটার বিজেপি বিধায়ক অসীম সরকার জানান, CAA-এর বিধি প্রণয়নের কাজ শুরু হয়েছে। পুজোর পর শুরু হবে CAA কার্যকর করার পর্ব। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে সেই কাজ।

এদিন অসীমবাবু বলেন, ‘CAA কার্যকর হবেই। দ্রুত কার্যকর হবে। শীর্ষ নেতৃত্বের কাছে আমার আবেদন ছিল উদ্বাস্তুদের নাগরিকত্ব সুনিশ্চিত করতে যেন কোনও প্রতিবন্ধকতা না থাকে। রুল তৈরি হলে আমরা সেটা দেখতে পাবো। আমরা সমস্ত দিক খতিয়ে দেখব। তার পর আমরা ছাড়পত্র দিলে CAA লাগু হয়ে যাবে। ডিসেম্বরের মধ্যেই এটা হবে’।

রাজনৈতিক মহলের একাংশের মতে, লোকসভা নির্বাচনের মুখে রাজ্যে CAA কার্যকর করে বাড়তি ডিভিডেন্ট ঘরে তুলতে চায় বিজেপি। তাই নানা অছিলায় CAA কার্যকর করার চরম সীমা পিছিয়ে চলেছে তারা।

 

বন্ধ করুন