বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Presidential Election: মমতা বন্দ্যোপাধ্যায় আদিবাসী সম্প্রদায় বিরোধী, পোস্টার দিয়ে বার্তা বিজেপির
মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘‌আদিবাসী সম্প্রদায় বিরোধী’‌ আখ্যা দিয়ে পোস্টার ফেলল বিজেপি। (ANI)

Presidential Election: মমতা বন্দ্যোপাধ্যায় আদিবাসী সম্প্রদায় বিরোধী, পোস্টার দিয়ে বার্তা বিজেপির

  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধীদের এককাট্টা করেছেন। সুতরাং সেই ভোট এনডিএ প্রার্থী পাবেন না। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, আগে জানালে বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা করে সমর্থন করতে পারতেন। এখন আর সেটা সম্ভব নয়। কারণ তিনি বিট্রে করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

আর মাঝে একটা দিন। তারপরই দেশে রাষ্ট্রপতি নির্বাচন। এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। আর বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা। এই নির্বাচন নিয়েও রাজনীতি শুরু করে দিল বিজেপি। সরাসরি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘‌আদিবাসী সম্প্রদায় বিরোধী’‌ আখ্যা দিয়ে পোস্টার ফেলল বিজেপি। রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে এই পোস্টার রাজনীতি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে।

ঠিক কী আছে ওই পোস্টারে?‌ বিজেপির পক্ষ থেকে যে পোস্টার দেওয়া হয়েছে তাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আদিবাসী সম্প্রদায় বিরোধী বলে উল্লেখ করা হয়েছে। আর সেখানে দেখানো হয়েছে রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর পাশে দাঁড়িয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ঠিক তার নীচে ইনসেটে মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়গ্রামে আদিবাসীদের নৃত্যে পা মেলাচ্ছেন। এই পোস্টার দিয়ে জনমানসে বাংলার মুখ্যমন্ত্রীকে হেও করতে চেয়েছে বিজেপি বলে মনে করা হচ্ছে।

কেন এমন পোস্টার ফেলল বিজেপি?‌ সূত্রের খবর, বিজেপি এই নির্বাচনে খুব মসৃণভাবে জিতবে—সেটা হচ্ছে না। লড়াই করেই জিততে হবে। তবে খানিকটা অ্যাডভানটেজে রয়েছেন দ্রৌপদী মুর্মু। তবে আশঙ্কা রয়েছে ক্রস ভোটিংয়ের। আজই আবার নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিয়েছেন তাঁর দল যশবন্ত সিনহাকে সমর্থন করবেন। তারপরই পোস্টার ফেলেছে বিজেপি। সুতরাং এই নির্বাচন নিয়ে একটু হলেও চিন্তিত গেরুয়া শিবির।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধীদের এককাট্টা করেছেন। সুতরাং সেই ভোট এনডিএ প্রার্থী পাবেন না। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, আগে জানালে বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা করে সমর্থন করতে পারতেন। এখন আর সেটা সম্ভব নয়। কারণ তিনি বিট্রে করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন। বঙ্গ–বিজেপির নেতারা দ্রৌপদীকে সমর্থনের জন্য তৃণমূল সুপ্রিমোকে চিঠি লিখেছিলেন। যদিও তাতে কোনও ফল হয়নি। বাধ্য হয়ে এবার এমন পোস্টার ফেলল বিজেপি।

বন্ধ করুন