বাড়ি > বাংলার মুখ > কলকাতা > গাছ লাগানো নিয়েও দুর্নীতি! ৬০ টাকার চারা ২৬০ টাকায় কিনেছে সরকার, দাবি দিলীপের
দিলীপ ঘোষ। ফাইল ছবি
দিলীপ ঘোষ। ফাইল ছবি

গাছ লাগানো নিয়েও দুর্নীতি! ৬০ টাকার চারা ২৬০ টাকায় কিনেছে সরকার, দাবি দিলীপের

  • দিলীপবাবুর প্রশ্ন, ‘মুখ্যমন্ত্রী যে ৫ কোটি গাছ লাগাবেন বলেছেন, তার পরিকল্পনা কোথায়? অত গাছ কোথায় লাগাবেন? অত চারাই বা পাবেন কোথায়?

এবার রাজ্য সরকারের বিরুদ্ধে গাছ লাগানোর নামে দুর্নীতির অভিযোগ তুললেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, মুখ্যমন্ত্রী যে ৫ কোটি গাছ লাগাবেন বলেছেন, তার পরিকল্পনা কোথায়? একই সঙ্গে দিলীপবাবুর দাবি, গাছের চারা কেনার নামেও দুর্নীতি করছে রাজ্য সরকার। 

এদিন দিলীপ ঘোষ বলেন, গাছ লাগানোর জন্য কেন্দ্রীয় সরকারের ৩টি প্রকল্পের টাকা পায় রাজ্য সরকার। যে গাছ লাগানো হয়েছে তার ৪০ শতাংশ বেঁচেছে বলে রিপোর্টে জানানো হয়েছে। সেই গাছও আদৌ লাগানো হয়েছে কি না দেখতে যাচ্ছে কে?

সঙ্গে দিলীপ ঘোষ বলেন, ‘নদিয়া জেলায় গাছ লাগানোর নামে ব্যাপক দুর্নীতি হয়েছে। ৭ টাকা করে যে কলাগাছের চারা বিক্রি হয় তা সরকারের তরফে কেনা হয়েছে ১৬ টাকা করে। ৬০ টাকার নারকেল গাছের চারার অর্ডার দেওয়া হয়েছে ২৬০ টাকায়।’

দিলীপবাবুর প্রশ্ন, ‘মুখ্যমন্ত্রী যে ৫ কোটি গাছ লাগাবেন বলেছেন, তার পরিকল্পনা কোথায়? অত গাছ কোথায় লাগাবেন? অত চারাই বা পাবেন কোথায়? ম্যানগ্রোভ তো সব কেটে কুটে শেষ করে ফেলেছেন।’

বলে রাখি, আমফানে সুন্দর বনের ম্যানগ্রোভের যে ক্ষতি হয়েছে তা পূরণে ৫ কোটি গাছ লাগানো হবে বলে ঘোষণা করেছে রাজ্য সরকার। 

 

বন্ধ করুন