বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় জোট গড়বে BJP! শুভেন্দুর পাশে থাকতে আগ্রহী বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী
রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (ফাইল ছবি : এএনআই) (HT_PRINT)
রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (ফাইল ছবি : এএনআই) (HT_PRINT)

বাংলায় জোট গড়বে BJP! শুভেন্দুর পাশে থাকতে আগ্রহী বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী

  • বাংলায় এবার বৃহত্তর আকারে এনডিএ শরিকের সঙ্গে হাত মেলাতে পারে বিজেপি। বিশেষ বৈঠকে শুভেন্দু।

কেন্দ্রে মোদীকে ঠেকাতে ইতিমধ্যেই বৃহত্তর বিরোধী জোট গড়ার ভাবনাচিন্তা শুরু হয়েছে। চলতি মাসে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় নিজে দিল্লি যাচ্ছেন। সেখানে বিভিন্ন বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে তাঁর। এই পরিস্থিতিতে এবার পশ্চিমবঙ্গে রাজনীতিতে নয়া সমীকরণ তৈরি হচ্ছে। এরাজ্যে মূলত একাল হেঁটেই ২০১৯-এর লোকসভা এবার ২০২১-এর বিধানসভায় লড়েছে বিজেপি। ২০২১ সালে ঝাড়খণ্ডের এক দলকে একটিমাত্র আসন ছেড়েছিল বিজেপি। তবে এবার বৃহত্তর আকারে এনডিএ শরিকের সঙ্গে হাত মেলাতে পারে বিজেপি।

রাজ্যে তৃণমূল কংগ্রেসকে বেগ দিতে বিভিন্ন কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে বিজেপির। তার মধ্যে অন্যতম সিইএসসি ঘেরাও। সেই কর্মসূচিতে শুভেন্দুর পাশে থাকতে আগ্রহী বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝি। জানা গিয়েছে ইতিমধ্যেই মাঝির দল হিন্দুস্তানি আওয়াম মোর্চার শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছেন শুভেন্দু। উল্লেখ্য বিহারের এনডিএ সরকারের গুরুত্বপূর্ণ অংশ হিন্দুস্তানি আওয়াম মোর্চা। নীতীশ কুমারের মন্ত্রিসভার সদস্য মাঝির ছেলে সন্তোষ সুমন। শুভেন্দুর সঙ্গে বৈঠকে নাকি উপস্থিত ছিলেন সন্তোষ নিজে।

অগাস্টে সিইএসসি ঘেরাও করার একটি কর্মসূচির কথা ভাবছে বিজেপি। এই অভিযানেই গেরুয়া শিবিরের সঙ্গে পা মেলাতে পারে হিন্দুস্তানি আওয়াম মোর্চা। অভিযানে এনডিএ শরিক দলের প্রধান নিজে উপস্থিত হতে চাইছেন। এই আন্দোলনে ধর্নায় বসতে আগ্রহী জতনরাম। এই লক্ষ্যে বিজেপির সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীকেও চিঠি দিয়েছে তাঁর দল। উল্লেখ্য জিতনরাম আগে নীতীশের দলেই ছিলেন। একবছরের জন্যে বিহারের মুখ্যমন্ত্রীও থেকেছেন তিনি। পরবর্তীতে নিজের দল গড়েছিলেন তিনি। 

বন্ধ করুন