বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌আমরা বিজেপির ম্যানিফেস্টো তৈরি করেছি’‌, বুদ্ধদেব গুহকে নিয়ে টুইট তথাগতর
তথাগত রায়। ফাইল ছবি
তথাগত রায়। ফাইল ছবি

‘‌আমরা বিজেপির ম্যানিফেস্টো তৈরি করেছি’‌, বুদ্ধদেব গুহকে নিয়ে টুইট তথাগতর

  • তথাগত রায়ের এই দাবিতে বেজায় অস্বস্তিতে পড়েছে বঙ্গ–বিজেপি। দলের অন্দরেও এই নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

সাহিত্য জগতে ইন্দ্রপতন হয়েছে বুদ্ধদেব গুহের প্রয়াণের মধ্য দিয়ে। কিন্তু তাঁকে ঘিরেই বিতর্কিত টুইটে সরগরম হয়ে উঠল নেটপাড়া। সোমবার সকাল থেকে যেখানে শোকপ্রকাশ শুরু হয়েছিল, সেখানেই তৈরি হল বিতর্ক। আর এই বিতর্ক তৈরি করেছেন বিজেপির শীর্ষ নেতা তথা মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়। আর তা নিয়ে এখন রাজ্য–রাজনীতি তোলপাড়।

ঠিক কী লিখেছেন তথাগত রায়?‌ বুদ্ধদেব গুহের স্মৃতিচারণা করতে গিয়ে তথাগত রায় দাবি করলেন, তিনি একাধিকবার এই সাহিত্যিকের সঙ্গে বসে দলের ইস্তাহার তৈরি করেছেন। বিতর্কের সূত্রপাত এখান থেকেই। তিনি লিখেছেন, ‘উনি আর আমি মিলে একাধিকবার বিজেপির ম্যানিফেস্টো তৈরি করেছি।’ বিজেপির সঙ্গে একসময় এই সাহিত্যিকের ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল ঠিকই। কিন্তু এই দিনে এমন দাবি প্রকাশ্যে আনা কি উচিত? উঠেছে প্রশ্ন।

তথাগত রায়ের এই দাবিতে বেজায় অস্বস্তিতে পড়েছে বঙ্গ–বিজেপি। দলের অন্দরেও এই নিয়ে সমালোচনা শুরু হয়েছে। এই বিষয়ে ড্যামেজ কন্ট্রোল করতে রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘নয়ের দশকে বুদ্ধদেব গুহ আমাদের ইস্তাহার তৈরিতে যে সাহায্য করেছিলেন এটা ঠিক। কিন্তু আজকের দিনে এই ব্যাপারে আর কিছু আলোচনা করতে চাই না।’

বুদ্ধদেব গুহর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কিন্তু কেউ বিতর্ক তৈরি করেননি। একসময় রাজ্য বিজেপির উদ্যোগে বিশিষ্টজনদের সভায় বুদ্ধদেব গুহ এসেছিলেন। তবে তিনি ইস্তাহার তৈরিতে সাহায্য করতেন এমন কোনও প্রমাণ প্রকাশ্যে আসেনি কখনও। তারপরও তথাগতের দাবিতে চলছে জোর সমালোচনাও।

একুশের নির্বাচনের ফলপ্রকাশের পর থেকেই তিনি নানা টুইট করে দলের অস্বস্তি বাড়িয়েছেন। এমনকী রাজ্যে এখন উপনির্বাচন না চাইলেও কবে হবে তা নিয়েও টুইট করে বিতর্ক তৈরি করেছেন তিনি। সেই রেশ কাটতে না কাটতেই সোমবার আবার বিতর্ক তৈরি করলেন তিনি। যা নিয়ে এখন রাজ্য–রাজনীতিতে জোর চর্চা শুরু হয়েছে।

বন্ধ করুন