স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

অমিত শাহের সভার অনুমতি আদায়ে আইনি পথে হাঁটতে পারে বিজেপি

  • বিজেপির অনুমান, পরীক্ষার মরশুমের কারণ দেখিয়ে সভার অনুমতি না দিতে পারে কলকাতা পুলিশ।

অমিত শাহের সভার অনুমতি আদায় করতে আদালতের দ্বারস্থ হওয়ার পরিকল্পনা করছে বিজেপি। দলের ভিতরে খবর, কলকাতা পুলিশ ওই সভার অনুমতি দেবে না বলে ধরে নিয়েই এগোচ্ছে বিজেপি। তাই আগেভাগেই আইনি ঘুঁটি সাজাতে শুরু করেছে তারা।

আগামী ১ মার্চ কলকাতায় শহিদ মিনার ময়দানে অমিত শাহের সভার আয়োজন করতে চেয়ে কলকাতা পুলিশের কাছে অনুমতি চেয়েছে বিজেপি। কিন্তু অনুমতি এখনো মেলেনি। যদিও সেনার তরফে অনুমতি পেয়েছে বিজেপি। বিজেপির অনুমান, অমিত শাহের সভার অনুমতি দেবে না কলকাতা পুলিশ। তাই আদালতে যাওয়ার সলতে পাকাচ্ছে তারা।

বিজেপির অনুমান, পরীক্ষার মরশুমের কারণ দেখিয়ে সভার অনুমতি না দিতে পারে কলকাতা পুলিশ। কারণ পরীক্ষা চলাকালীন লাউড স্পিকার বাজানো নিষিদ্ধ। বিজেপির পালটা যুক্তি, সরকারের এই নির্দেশিকা শুধুমাত্র বসতি এলাকার জন্য কার্যকর হয়। শহিদ মিনার ও ধর্মতলা বাণিজ্যিক এলাকা। তাই সেখানে এই বিধি কার্যকর নয়।

এছাড়া কোনও পরীক্ষার ৩ দিন আগে থেকে লাউড স্পিকার বাজানোয় নিষেধাজ্ঞা থাকে। সেই বিধিও খাটছে না অমিত শাহের সভার ক্ষেত্রে। কারণ, মাধ্যমিক পরীক্ষা শেষ হচ্ছে ২৭ ফেব্রুয়ারি। উচ্চ মারধ্যমিক শুরু হবে ১২ মার্চ। অর্থাত্ ১ মার্চের ৩ দিনের মধ্যে কোনও পরীক্ষা নেই। ফলে অনুমতি না দেওয়ার কারণ নেই।

বিজেপির অন্য একটি অংশ অবশ্য শেষ পর্যন্ত অনুমতি পাওয়ার ব্যাপারে আশাবাদী। তাঁদের মতে, সম্প্রতি দিল্লি নির্বাচনে কেজরিওয়ালের পরোক্ষ আক্রমণের ফরমুলা কাজ করায় সেই পথে হাঁটতে পারে সরকার। সম্প্রতি মুখ্যমন্ত্রীর রাজভবন সফরের পর সেই সম্ভাবনা উজ্জ্বল হয়েছে বলে দাবি অনেকের। সেই অনুমান সত্যি হলে অমিত শাহের সভার অনুমতি দিয়ে বার্তা দিতে পারেন মমতা।



বন্ধ করুন