বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌আচার্য’‌ বিলের বিরোধিতায় এবার মক বিধানসভা বসাবে বিজেপি বিধায়করা
বিধানসভার বাইরে বিজেপি বিধায়করা (Utpal Sarkar)

‘‌আচার্য’‌ বিলের বিরোধিতায় এবার মক বিধানসভা বসাবে বিজেপি বিধায়করা

  • আগামী ১০ জুন থেকে শুরু হবে বিধানসভার বাদল অধিবেশন। আগামী ১৩ থেকে ১৭ জুনের মধ্যে আচার্য বিল সহ একাধিক বিল বিধানসভায় আসার কথা।

‌বিশ্ববিদ্যালয়ের আচার্যের আসনে মুখ্যমন্ত্রীকে বসানো নিয়ে এবার বিধানসভায় অধিবেশন কক্ষের বাইরে বিরোধিতা করবেন বিজেপি বিধায়করা। অধিবেশন কক্ষের বাইরে ‘‌মক অ্যাসেম্বলি’‌ বসিয়ে বিরোধিতার কথা ভাবছে বিজেপি নেতৃত্ব। যদিও এই বিষয়ে প্রকাশ্যে এখনই কিছু বলতে চাইছেন না বিজেপি নেতারা।

এদিন রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য করার প্রস্তাব রাজ্য মন্ত্রিসভায় পাশ হয়ে যায়। এরপরই এই সংক্রান্ত বিল পাশের জন্য বিধানসভায় আসার কথা। নিয়ম অনুযায়ী, বিধানসভায় বিলটিকে পাশ করাতে হবে। আসন্ন বাদল অধিবেশনেই এই বিলটিকে বিধানসভায় পেশ করানো হবে। সেইসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘‌ভিজিটর’‌ পদে রাজ্যপালকে সরিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীকে বসানো নিয়েও আলাদা একটি বিল পেশ হওয়ার কথা। এই দুইয়েরই বিরোধিতায় নামছে বিজেপি। অধিবেশন কক্ষের বাইরে ‘‌মক অ্যাসেম্বলি’‌ বসিয়ে বিজেপি বিধায়করা বিক্ষোভ দেখাবেন। সাসপেন্ড হওয়া বিধায়কদের সঙ্গে নিয়েই বিক্ষোভ দেখাবেন ৭০ জন বিজেপির প্রতিনিধি।

উল্লেখ্য, আগামী ১০ জুন থেকে শুরু হবে বিধানসভার বাদল অধিবেশন। আগামী ১৩ থেকে ১৭ জুনের মধ্যে আচার্য বিল সহ একাধিক বিল বিধানসভায় আসার কথা। মনে করা হচ্ছে, বিধানসভা কক্ষের মধ্যে যখন আচার্য বিলটিকে নিয়ে আলোচনা হবে, তখন অধিবেশন কক্ষের বাইরে এই মক অ্যাসেম্বলি বসানোর কথা ভাবছে বিজেপি নেতৃত্ব।

বন্ধ করুন