বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উত্তর প্রদেশে সার্বজনীন দুর্গাপুজোর অনুমতির দাবিতে যোগীকে টুইট স্বপন দাশগুপ্তের
BJP MP Swapan Dasgupta during the Monsoon Session of Parliament inside Rajya Sabha, in New Delhi on Wednesday. (ANI Photo)
BJP MP Swapan Dasgupta during the Monsoon Session of Parliament inside Rajya Sabha, in New Delhi on Wednesday. (ANI Photo)

উত্তর প্রদেশে সার্বজনীন দুর্গাপুজোর অনুমতির দাবিতে যোগীকে টুইট স্বপন দাশগুপ্তের

  • এদিন টুইটে স্বপন দাশগুপ্ত লেখেন, দুর্গাপুজো বাড়ির ভিতরে করার যে নির্দেশিকা উত্তর প্রদেশ সরকার দিয়েছে তা অন্যায় ও অবাস্তব। যে ভাবে কড়া ও সংবেদনশীল বিধি মেনে রামলীলা উজ্জাপনের অনুমতি দেওয়া হয়েছে সেভাবেই দুর্গাপুজো করার অনুমতি দেওয়া হোক।

উত্তর প্রদেশে সার্বজনীন দুর্গাপুজোর ওপর যোগী সরকারের নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার দাবিতে সরব হলেন দলেরই রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। মঙ্গলবার দুপুরে এক টুইটে এই নির্দেশিকাকে বৈষম্যমূলক বলে দাবি করেন তিনি। 

করোনা পরিস্থিতির মধ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে উত্তর প্রদেশে প্যান্ডেল বেঁধে দুর্গাপুজো বা নবরাত্রি উজ্জাপনে নিষেধাজ্ঞা জারি করেছে যোগী আদিত্যনাথের সরকার। নির্দেশিকা অনুসারে পুজো করা যাবে বাড়ির ভিতরে। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের মুখে যোগী সরকারের এই নির্দেশিকাকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে তৃণমূল। তাদের দাবি, পশ্চিমবঙ্গে তৃণমূলের বিরুদ্ধে দুর্গাপুজোয় বাধা দেওয়ার অভিযোগ তোলে বিজেপি। ওদিকে বিজেপি শাসিত উত্তর প্রদেশে দুর্গাপুজো করতে পারবেন না বাঙালিরা। 

এদিন টুইটে স্বপন দাশগুপ্ত লেখেন, দুর্গাপুজো বাড়ির ভিতরে করার যে নির্দেশিকা উত্তর প্রদেশ সরকার দিয়েছে তা অন্যায় ও অবাস্তব। যে ভাবে কড়া ও সংবেদনশীল বিধি মেনে রামলীলা উজ্জাপনের অনুমতি দেওয়া হয়েছে সেভাবেই দুর্গাপুজো করার অনুমতি দেওয়া হোক। নইলে তা বৈষম্যমূলক হবে।‘ সঙ্গে তিনি লিখেছেন, ‘উত্তর প্রদেশের বাঙালি হিন্দুরা যোগী আদিত্যনাথের কাছে এই নির্দেশিকা পুনর্বিবেচনার আবেদন জানাচ্ছে।’

রাজনৈতিক মহলের মতে, যোগী আদিত্যানাথ প্রশাসনের নির্দেশে বিধানসভা ভোটের আগে নম্বর খোয়াতে চায় না বিজেপি। তাই স্বপন দাশগুপ্তকে দিয়ে টুইট করিয়ে নির্দেশিকা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করল দলের শীর্ষনেতৃত্ব। কারণ দলের অনুগত সৈনিক স্বপন দাশগুপ্ত শীর্ষ নেতৃত্বের নির্দেশ ছাড়া নিজের দলের সরকারের বিরুদ্ধে টুইট করেছেন তা মানতে রাজি নন কেউ।

 

বন্ধ করুন