বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ganga Arati: বিজেপির গঙ্গা আরতিতে অনুমতি দিল না পুলিশ, পাল্টা কী চ্যালেঞ্জ ছুঁড়লেন সুকান্ত?

Ganga Arati: বিজেপির গঙ্গা আরতিতে অনুমতি দিল না পুলিশ, পাল্টা কী চ্যালেঞ্জ ছুঁড়লেন সুকান্ত?

রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার

সম্প্রতি নমামি গঙ্গে প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়–সহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেছিলেন। তারপর এমন কর্মসূচি বেশ তাৎপর্যপূর্ণ। এখন গঙ্গাসাগর মেলার জন্য বহু পুন্যার্থী বাবুঘাটে ভিড় জমাতে শুরু করেছেন। 

বিজেপির গঙ্গা আরতি কর্মসূচিতে অনুমতি দিল না পুলিশ। আজ, মঙ্গলবার বঙ্গ– বিজেপির পক্ষ থেকে বাবুঘাটের কাছে বাজে–কদমতলা ঘাটে গঙ্গা আরতি কর্মসূচি করতে চায় পদ্ম–শিবির। কিন্তু সেই কর্মসূচিতে অনুমতি দিল না পুলিশ। তবে পুলিশের অনুমতি না মিললেও আজকের কর্মসূচি থেকে সরে আসছে না বিজেপি বলে জানিয়ে দিলেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

ঠিক কী বক্তব্য পুলিশের?‌ পুলিশ সূত্রে খবর, এখন গঙ্গাসাগর মেলার জন্য বহু পুন্যার্থী বাবুঘাটে ভিড় জমাতে শুরু করেছেন। মঙ্গলবারও একইভাবে বহু পুন্যার্থীর ভিড় হওয়ার কথা রয়েছে। এই অবস্থায় বিজেপির কর্মসূচি আয়োজিত হলে, যানজট তৈরি হবে এবং পুন্যার্থীদের সমস্যায় পড়তে হবে। তাছাড়া জি–২০ বৈঠকও চলছে কলকাতায়। তাই গঙ্গাসাগর মেলা শেষ হওয়ার পর যেন নতুনভাবে এই কর্মসূচির অনুমতি চেয়ে আবেদন করা হয়। অনুমতি দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে।

ঠিক কী বলেছেন বিজেপি রাজ্য সভাপতি?‌ এই কর্মসূচি করতে অনড় বিজেপি। এখানে তিনি নিজে উপস্থিত থাকবেন বলে জানিয়ে সুকান্ত মজুমদারের হুঙ্কার, ‘আমাদের গঙ্গা আরতি করার কথা ছিল। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি। পুলিশ উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই কাজ করেছে। এদের উদ্দেশ্য হল হিন্দুদের যে কোনও অনুষ্ঠানে বাধা দেওয়া। কিন্তু আমরা সেখানে যাবে। আমি নিজে গঙ্গা আরতি করব। পুলিশ তার মতো চেষ্টা করবে। কর্মসূচি হবেই।’‌ সুকান্তর এই মন্তব্য ধর্মীয় বিভাজনের সামিল বলে মনে করছেন অনেকে।

আর কী জানা যাচ্ছে?‌ সম্প্রতি নমামি গঙ্গে প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়–সহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেছিলেন। তারপর এমন কর্মসূচি বেশ তাৎপর্যপূর্ণ। এই নিয়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‌এতদিন পর্যন্ত বালিঘাট, কয়লা খাদান, পাথর খাদানের দখলদারি ছিল। এখন মা গঙ্গাকেই দখল করে নিল তৃণমূল’‌। তবে সুকান্তের হুঙ্কারে মঙ্গলবার বাবুঘাটে সংঘাতের আবহ তৈরি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বন্ধ করুন