বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচনে ভালো ফল করতে পশ্চিমবঙ্গে মঙ্গল পাণ্ডের ওপরেই ভরসা রাখল BJP
বিজেপি নেতা মঙ্গল পাণ্ডে। (Photo by Santosh Kumar/ Hindustan Times)

লোকসভা নির্বাচনে ভালো ফল করতে পশ্চিমবঙ্গে মঙ্গল পাণ্ডের ওপরেই ভরসা রাখল BJP

  • বিজেপির রাজনীতিতে পর্যবেক্ষক পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে রাজ্যের সমন্বয় রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন পর্যবেক্ষকেরা। শুক্রবার দেশের প্রায় সমস্ত অবিজেপি রাজ্যে পর্যবেক্ষক বদলেছে বিজেপি। বাদ পড়েনি পশ্চিমবঙ্গও।

লোকসভা নির্বাচনের প্রস্তুতি হিসাবে গোটা দেশেই সংগঠন গোছাচ্ছে বিজেপি। সেই প্রক্রিয়ার অংশ হিসাবে গত ১০ অগাস্ট সুনীল বনসলকে পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক নিয়োগ করেছিলেন দিল্লির নেতারা। কিন্তু মাস ঘুরতে না ঘুরতেই ছন্দপতন। সুনীল বনসলকে সরিয়ে রাজ্যে ঘোষণা করা হল নতুন পর্যবেক্ষক। পশ্চিমবঙ্গ বিজেপির পর্যবেক্ষক হয়েছেন বিহারের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে। সঙ্গে অমিত মালব্য ও রাঁচির প্রাক্তন মেয়র আশা লাকড়াকে সহ পর্যবেক্ষক নিয়োগ করেছে বিজেপি।

বিজেপির রাজনীতিতে পর্যবেক্ষক পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে রাজ্যের সমন্বয় রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন পর্যবেক্ষকেরা। শুক্রবার দেশের প্রায় সমস্ত অবিজেপি রাজ্যে পর্যবেক্ষক বদলেছে বিজেপি। বাদ পড়েনি পশ্চিমবঙ্গও।

বিজেপির রাজনীতিতে মঙ্গল পাণ্ডে বেশ পরিচিত মুখ। ২০১৩ – ২০১৭ সাল পর্যন্ত বিহার বিজেপির সভাপতি ছিলেন তিনি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজ্যের ৪০টি আসনের মধ্যে ৩১টি পায় বিজেপি। নীতিশ মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী ছিলেন তিনি। ২০১৭ সালে হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে দলের পর্যবেক্ষকের ভূমিকা পালন করেছেন।

গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে বিজেপির এরাজ্যের পর্যবেক্ষক ছিলেন কৈলাস বিজয়বর্গীয়। তবে বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পর থেকে কৈলাসে আশ্রয় নিয়েছেন তিনি। এর পর গত ১০ অগাস্ট উত্তর প্রদেশের নেতা সুনীল বনসলকে পর্যবেক্ষক নিয়োগ করে দলের সর্বোচ্চ নেতৃত্ব।

 

বন্ধ করুন