বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুর ভোট কবে? জানতে কমিশনে BJP
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

পুর ভোট কবে? জানতে কমিশনে BJP

  • বিজেপি নেতারা জানান, বিহারে বিধানসভা নির্বাচন হতে পারলে পশ্চিমবঙ্গে নির্বাচন হতে পারে না কেন? কমিশন জানিয়েছে তারা নির্বাচন করাতে প্রস্তুত।

কলকাতা পুরনিগম-সহ পশ্চিমবঙ্গে পুরসভাগুলির নির্বাচনের দিনক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের মামলার শুনানির আগে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে বিজেপির প্রতিনিধিদল। রাজ্যে পুর নির্বাচন করানোর দাবিতে কমিশনের কাছে স্মারকলিপি জমা দিলেন বিজেপির ৩ প্রতিনিধি। তাদের প্রশ্ন, করোনা পরিস্থিতি সত্বেও বিহারে ভোট হলে পশ্চিমবঙ্গে ভোট হবে না কেন?

বলে রাখি, গত মে ও জুন মাসে ফুরিয়েছে পশ্চিমবঙ্গের পুরসভা ও পুরনিগমগুলির মেয়াদ। তার পর বিশেষ ক্ষমতাবলে সেখানে প্রশাসক বসিয়েছে রাজ্য সরকার। করোনা পরিস্থিতির জেরে নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে সরকারকে। কিন্তু নির্বাচন করানোর দাবিতে আদালতে দায়ের হয়েছে মামলা। সেই মামলার শুনানি আগামী সোমবার। 

তার আগে নিজেদের বক্তব্য তুলে ধরতে কমিশনের দ্বারস্থ হল বিজেপি। এদিন বিজেপির প্রতিনিধিদলে ছিলেন জয়প্রকাশ মজুমদার, প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও শিবাজি সিংহরায়। বেলা ২টো নাগাদ কমিশনের দফতরে পৌঁছন তারা। প্রায় ৩০ মিনিট রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে কথা হয় তাঁদের। 

বেরিয়ে বিজেপি নেতারা জানান, বিহারে বিধানসভা নির্বাচন হতে পারলে পশ্চিমবঙ্গে নির্বাচন হতে পারে না কেন? বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, ‘করোনা পরিস্থিতি শুরুর প্রায় ১ বছর আগে থেকে পুরসভাগুলিতে প্রশাসক বসাতে শুরু করেছে সরকার। আর এখন বলছে করোনার জন্য ভোট করাতে পারছি না। বিহারে জাতীয় নির্বাচন কমিশন বিধানসভা ভোট করাতে পারলে রাজ্য নির্বাচন কমিশনার কেন পুরভোট করাতে পারবে না? কেন রাজ্যবাসীর গণতান্ত্রিক অধিকার ভূলুণ্ঠিত হবে?’

কমিশন জানিয়েছে তারা নির্বাচন করাতে প্রস্তুত। কিন্তু করোনা পরিস্থিতির জন্য এখনো কোনও সিদ্ধান্ত জানাতে পারেনি রাজ্য সরকার। 

সূত্রের খবর, সোমবার আদালতেও একই তত্ত্ব খাড়া করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। যদিও বিজেপির দাবি, হারের ভয়ে ভোট করাচ্ছে না তৃণমূল। পুর নির্বাচনে হারলে আসন্ন বিধানসভা নির্বাচনে আর খুঁজে পাওয়া যাবে না তৃণমূলকে, তা বিলক্ষ্মণ জানেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

বন্ধ করুন