বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভিডিয়ো কলের সময় ব্যক্তিগত মুহূর্তের ছবি তুলে ব্ল্যাকমেল, সতর্ক করল পুলিশ
তদন্তে পুলিশ: ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)
তদন্তে পুলিশ: ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)

ভিডিয়ো কলের সময় ব্যক্তিগত মুহূর্তের ছবি তুলে ব্ল্যাকমেল, সতর্ক করল পুলিশ

তদন্তে নেমে পুলিশ এই বিষয়ে জানতে পেরেছে, ভরতপুর, জামতাড়া, নাইজেরিয় গ্যাং রয়েছে। এরা অনেক সময়ে নিজেদের পুলিশ বলে ভয় দেখাচ্ছে।

কলকাতায় ফের সক্রিয় হয়ে উঠেছে অনলাইনে ব্যক্তিগত বা ঘনিষ্ঠ মুহূর্তের ছবি তুলে ব্ল্যাকমেলিং করার চক্র। সম্প্রতি পুলিশের কাছে একাধিক এই ধরনের অভিযোগ আসতে শুরু করেছে। সেই সব অভিযোগের ভিত্তিতেই এবার নাগরিকদের সতর্ক করার কাজ শুরু করেছে কলকাতা পুলিশ।

কিন্তু কীভাবে এই অপরাধ চক্র কাজ করে?‌ পুলিশ সূত্রে খবর, প্রথমে একটি সুন্দরী মহিলার ছবি দিয়ে ফেসবুকে প্রোফাইল দেওয়া হয়। সেই প্রোফাইল থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হয়। ফ্রেন্ড রিকোয়েস্ট দেখে যদি কেউ অ্যাকসেপ্ট করে, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে প্রথমে আলাপ জমানো হয়। আস্তে আস্তে বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ককে গভীরে নিয়ে যাওয়া হয়। তারপর ওই ব্যক্তির সঙ্গে ভিডিয়ো কলিংয়ে কথা বলার অনুরোধ করা হয়। ভিডিয়ো কলিংয়ের কথা বলার সময়ে লুকিয়ে ঘনিষ্ঠ মুহূর্তের ছবি রেকর্ডিং করে নেওয়া হয়। ঘনিষ্ঠ মুহূর্তের ছবি প্রতারকদের হাতে চলে এলেই শুরু হয় ব্ল্যাকমেলিংয়ের কাজ।

তদন্তে নেমে পুলিশ এই বিষয়ে জানতে পেরেছে, ভরতপুর, জামতাড়া, নাইজেরিয় গ্যাং রয়েছে। এরা অনেক সময়ে নিজেদের পুলিশ বলে ভয় দেখাচ্ছে। ইতিমধ্যে পুলিশ একাধিক অভিযোগ পেয়ে এই ধরনের ঘটনায় ১০ জনকে গ্রেফতার করেছে। কলকাতা পুলিশের জয়েন্ট সিপি মুরলীধর শর্মা এই বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, কারো ফোনে যদি এই ধরনের ভিডিয়ো কল করা হয়, তাহলে কলটিকে কেটে ওই নম্বরটিকে ব্লক করে দিতে হবে।

বন্ধ করুন