বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নষ্ট হতে বসেছে কোটি টাকার ওষুধ, স্বাস্থ্য ভবনকে চিঠি দিয়ে জানাল বেলেঘাটা আইডি
বেলেঘাটা ID হাসপাতালের প্রবেশদ্বার

নষ্ট হতে বসেছে কোটি টাকার ওষুধ, স্বাস্থ্য ভবনকে চিঠি দিয়ে জানাল বেলেঘাটা আইডি

  • রবিবার বেলেঘাটা আইডি থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১৩ রকমের ওষুধ পড়ে পড়ে নষ্ট হতে বসেছে। কোনওটার মেয়াদ বাকি আছে ১ মাস, কোনওটির ২ মাস।

করোনা পরিস্থিতিতে তলানিতে ঠেকেছে অন্যান্য রোগীর সংখ্যা। তার জেরে বেলেঘাটা আইডিতে নষ্ট হতে বসেছে প্রায় ১ কোটি টাকার ওষুধ। কয়েক মাসের মধ্যেই মেয়াদ ফুরাবে ওষুধগুলির। তার আগে ওই ওষুধ অন্য হাসপাতালকে বিলি করার আবেদন জানিয়ে স্বাস্থ্য ভবনকে চিঠি লিখেছে বেলেঘাটা আইডি কর্তৃপক্ষ। ঘটনায় স্বাস্থ্য দফতরের ব্যবস্থাপনায় গাফিলতি প্রকাশ্যে চলে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২০২০ সালের মার্চে রাজ্যে করোনা সংক্রমণ শুরু হতে বেলেঘাটা আইডি হাসপাতাল ছিল একমাত্র করোনা চিকিৎসাকেন্দ্র। এর পর ধীরে ধীরে গোটা রাজ্যে করোনা হাসপাতাল গড়ে উঠলেও বেলেঘাটা আইডির ওপর চাপ কমেনি। উলটে হাসপাতালে বেড়েছে করোনা বেডের সংখ্যা। কমেছে অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে আসা রোগী।

রবিবার বেলেঘাটা আইডি থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১৩ রকমের ওষুধ পড়ে পড়ে নষ্ট হতে বসেছে। কোনওটার মেয়াদ বাকি আছে ১ মাস, কোনওটির ২ মাস। যার মোট মূল্য প্রায় ১ কোটি টাকা। কোনও সরকারি হাসপাতালের এই সব ওষুধের প্রয়োজন থাকলে সরাসরি বেলেঘাটা আইডি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

স্বাস্থ্য ভবন থেকে জানানো হয়েছে, বিভিন্ন সংস্থা সরকারকে ওষুধ দান করলে তা বড় হাসপাতালগুলিতে পাঠিয়ে দেওয়া হয়। তেমনই বেলেঘাটা আইডি পাঠানো হয়েছিল ওষুধ। কিন্তু করোনাকালে অন্য উপসর্গ নিয়ে রোগীরা ওই হাসপাতালে যাননি। করোনা রোগীদের চিকিৎসায় ওই সব ওষুধ প্রয়োজন হয় না। ফলে ব্যবহার হয়নি ওষুধগুলি। এখন দেখার দ্রুত কোটি টাকার ওষুধ কাজে লাগাতা পারে কি না স্বাস্থ্য দফতর।

 

বন্ধ করুন