বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ধাপায় বোটানিক্যাল সেন্টার নাকি গল্ফ কোর্স হবে! সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি
ধাপার মাঠ। ফাইল ছবি।
ধাপার মাঠ। ফাইল ছবি।

ধাপায় বোটানিক্যাল সেন্টার নাকি গল্ফ কোর্স হবে! সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি

  • ওই কমিটিতে পরিবেশবিদ এবং পরিবেশকর্মীসহ পুরসভার আধিকারিকরা থাকবেন। গত বছরের মে মাসে পরামর্শদাতা বিশেষজ্ঞ কমিটি খোঁজে দরপত্র করা হয়েছিল। প্রকল্প রূপায়ণের জন্য সম্প্রতি আবারও দরপত্র আহ্বান করেছে কলকাতা পুরসভা।

২০০৯-১০ সালে ধাপার ১২.১৪ হেক্টর জমি রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের হাতে তুলে দিয়েছিল কলকাতা পুরসভা। পর্ষদের তরফে বায়ো রেমিডিয়েশন পদ্ধতির মাধ্যমে সেই অংশ দূষণমুক্ত করা হয়েছে। এখন সেখানে পরিবেশবান্ধব পদ্ধতিতে রাজস্ব সংগ্রহ করতে চাইছে কলকাতা পুরসভা। সেখানে গল্ফ কোর্স, টেনিস কোর্ট, হর্টিকালচার সেন্টার নাকি বোটানিকাল সেন্টার করা হবে তা নিয়ে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ নিতে চাইছে কলকাতা পুরসভা। সেই কমিটি দরপত্রের মাধ্যমে যে সংস্থাকে দায়িত্ব দিতে বলবে তাদেরকেই প্রকল্প রূপায়নের দায়িত্ব দেওয়া হবে বলে পুরসভা সূত্রে খবর।

জানা গিয়েছে, ওই কমিটিতে পরিবেশবিদ এবং পরিবেশকর্মীসহ পুরসভার আধিকারিকরা থাকবেন। গত বছরের মে মাসে পরামর্শদাতা বিশেষজ্ঞ কমিটি খোঁজে দরপত্র করা হয়েছিল। প্রকল্প রূপায়ণের জন্য সম্প্রতি আবারও দরপত্র আহ্বান করেছে কলকাতা পুরসভা। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ওই অংশের দায়িত্ব পাওয়ার পরেই সেখানে মাটি কেটে নিকাশি ব্যবস্থা করার পাশাপাশি এসটিপি শিট, উদ্ভিদের আচ্ছাদন দিয়ে দূষণমুক্ত করেছে। এর আগে সেখানে বিনোদন পার্ক, পাখিরালয় তৈরির পরিকল্পনা নেওয়া হলেও তা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। সেই কারণে পরামর্শদাতার সংস্থা সুপারিশ মেনে সেখানে প্রকল্প রূপায়ণ করতে চাইছে কলকাতা পুরসভা।

সূত্রের খবর, এই প্রকল্পে বিশ্বব্যাঙ্ক অর্থ সাহায্য করেছে। সেক্ষেত্রে তারা কিছু শর্ত বেঁধে দিয়েছিল। শর্ত অনুযায়ী, অন্য কোনও সংস্থাকে বাণিজ্যিক ব্যবহারের জন্য ওই জমির অংশ দেওয়া যাবে না। তবে কলকাতা পুরসভা নিজে চাইলে সেখানে পরিবেশবান্ধব পদ্ধতিতে রাজস্ব আদায় করতে পারে সেই কারণে সেখানে গল্ফ কোর্স, টেনিস কোর্ট, ব্যাডমিন্টন কোর্ট, বোটানিক্যাল সেন্টার বা বিয়ে বাড়ি ভাড়া দেওয়া এর মধ্যে কোনটা করলে ভালো হবে সে বিষয়ে আলোচনা করা হয়েছে। তবে বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বন্ধ করুন