বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSC: চাকরির দাবিতে আন্দোলনে সামিল ব্রেন টিউমারের অস্ত্রোপচার হওয়া প্রার্থী
এসএসসি আন্দোলনের ব্রেন টিউমারে আক্রান্ত প্রার্থী অনুপ কুমার ঘোষ।

SSC: চাকরির দাবিতে আন্দোলনে সামিল ব্রেন টিউমারের অস্ত্রোপচার হওয়া প্রার্থী

  • নদিয়ার বেথুয়াডহরীর বাসিন্দা অনুপকুমার ঘোষ আন্দোলন শুরু হওয়ার প্রথম দিকে যোগ দিয়েছিলেন। কিন্তু, ব্রেন টিউমারের বাড়বাড়ন্ত হওয়ার কারণে তার অস্ত্রোপচার হয় ।

অধিকার আদায়ের দাবিতে কলকাতার মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন এসএসসি চাকরিপ্রার্থীরা। সেই আন্দোলনের মঞ্চ থেকেই অধিকার আদায় করেছেন ক্যান্সার আক্রান্ত চাকরিপ্রার্থী সোমা দাস। এবার শারীরিক অসুস্থতাকে হার মানিয়ে এসএসসি আন্দোলনে যোগ দিলেন ব্রেন টিউমারে আক্রান্ত এক প্রার্থী।

নদিয়ার বেথুয়াডহরীর বাসিন্দা অনুপকুমার ঘোষ আন্দোলন শুরু হওয়ার প্রথম দিকে যোগ দিয়েছিলেন। কিন্তু, ব্রেন টিউমারের বাড়বাড়ন্ত হওয়ার কারণে তার অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচারের পর কিছুটা সুস্থ হয়েই ৬ মাসের মাথায় আবার আন্দোলনে যোগ দিলেন। স্ত্রীকে নিয়ে মেয়ো রোডের ধরনা মঞ্চে শামিল হন তিনি। আন্দোলনে যোগ দিয়ে অনুপকুমার বলেন, ‘আমি শুধু একাই অসুস্থ নই, এখানে যারা আন্দোলনে যোগ দিয়েছেন তাঁরা প্রত্যেকেই অসুস্থ। বিচার পাওয়ার জন্য আমরা আন্দোলন করছি। তাই আমি আন্দোলনে সামিল হয়েছি।’

এই আন্দোলনকারী জানিয়েছেন, ২০১৬ সালে এসএসসির নবম-দশম পরীক্ষায় তিনি সফল হয়েছিলেন। ভৌত বিজ্ঞানের ওবিসি কোটায় ৩৪৯ নম্বরে নাম থাকার পরেও তিনি চাকরি পাননি বলে অভিযোগ। এছাড়াও মেধা তালিকায় নাম থাকা সত্ত্বেও অসংখ্য প্রার্থী চাকরি পাননি। এরপরে দুর্নীতির অভিযোগে আন্দোলন শুরু করে দেন চাকরি প্রার্থীরা। আন্দোলন চলাকালীনই ২০২১ সালের এপ্রিল মাসে ব্রেন টিউমারে আক্রান্ত হন অনুপ। এরপর নভেম্বরে বেঙ্গালুরুতে তার ব্রেন টিউমারের অস্ত্রোপচার সম্পন্ন হয়।

চিকিৎসকদের কথা মেনে ৬ মাস তিনি বাড়িতেই ছিলেন। তার স্ত্রী মুনমুন ঘোষ জানান, তার স্বামী এখনও পুরোপুরি সুস্থ হননি। তাও আন্দোলনকারীদের পাশে দাঁড়াতেই ছুটে এসেছেন। আন্দোলনে তিনি যোগ দেওয়ার ফলে অন্যান্যরা আরও অনুপ্রাণিত হবে বলেই মনে করছেন অনেকে।

বন্ধ করুন