বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শ্রেষ্ঠত্বের শিখরে থাকা রাজ্যের শিক্ষাকে ধ্বংস করতে বদ্ধপরিকর রাজ্যপাল: ব্রাত্য

শ্রেষ্ঠত্বের শিখরে থাকা রাজ্যের শিক্ষাকে ধ্বংস করতে বদ্ধপরিকর রাজ্যপাল: ব্রাত্য

ব্রাত্য বসু। 

ফের রাজ্যপালের তুমুল সমালোচনা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জেমস বন্ড থেকে গোপাল ভাঁড়, কিছুই বলতে বাকি রাখলেন না তিনি। 

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের এক্তিয়ার নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে আদালতে গিয়ে কান মলা খেয়ে এসেছেন। রাজ্যপাল ১৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করায় সাংবাদিক বৈঠক পেতে বসে তাঁকে গালমন্দ করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ‘জেমস বন্ড’ থেকে ‘রাজা কৃষ্ণচন্দ্রের বিদূষক’ তাঁকে কোনও কিছু বলতেই ছাড়লেন না মন্ত্রী। এমনকী ফের আদালতে যাওয়ার হুমকি দিলেন তিনি।

সোমবার এক সাংবাদিক বৈঠকে রাজ্যপালের ওপর গায়ের ঝাল মেটাতে ব্রাত্য বসু বলেন, ‘উচ্চশিক্ষা দফতর ও মুখ্যমন্ত্রীকে অগ্রাহ্য করে, তাঁদের তোয়াক্কা না করে, রাজ্যপাল একতরফা ভাবে উপাচার্য নিয়োগ করছেন। কখনও সেই উপাচার্যকে তিনি নিজেই বিতাড়িত করছেন, কখনও আবার তিনি নতুন উপাচার্য নিয়ে আসছেন। কখনও তাঁকেও আবার তাঁর পছন্দ হচ্ছে না।’ ধনখড় জমানার কথা মনে করিয়ে তিনি বলেন, ‘জগদীপ ধনখড় যে সময়ে রাজ্যপাল ছিলেন, তখন অন্ততপক্ষে আলোচনার পরিসর ছিল। কিন্তু এখনকার রাজ্যপাল তো জেমস বন্ডের মতো আচরণ করছেন। বর্তমান রাজ্যপাল জেমন বন্ডের মতোই নিঃশব্দ প্রহেলিকার মতো কাজ করে চলেছেন।’

রাজ্যপালকে কটাক্ষ করে ব্রাত্যর মন্তব্য, আমার তো মনে হয় কৃষ্ণচন্দ্রের রাজসভায় শ্রেষ্ঠ বিদূষকটির আত্মাকে পুনর্জাগ্রত করা হয়েছে। তিনি বলেন, ‘রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে উপাচার্য নিয়োগ আইনবিরুদ্ধ। আমরা এই নিয়ে আদালতে যাব’। শিক্ষামন্ত্রী আরও অভিযোগ করেন, যে সব অধ্যাপকরা সরকারের সঙ্গে সহযোগিতা করেন তাদের বহিষ্কারের হুমকি দিচ্ছেন রাজ্যপাল। রাজ্যের শিক্ষাব্যবস্থা দেশে প্রথম দিকে রয়েছে। সেই শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করতে বদ্ধপরিকর এই রাজ্যপাল।

এমনকী রাজ্যপালকে সমঝোতার প্রস্তাব দিয়ে ব্রাত্য বসু বলেন, ‘আলোচনার টেবিলে আসুন। উচ্চশিক্ষার সম্মান নষ্ট হচ্ছে।’

 

বাংলার মুখ খবর

Latest News

অদিতি মুন্সির স্বামী দেবরাজকে ফের তলব করল সিবিআই, ভোট মরশুমে বাড়তি টেনশন ব্রিজভূষণের ছেলের কনভয়ের গাড়ির ধাক্কা, মৃত ২, ‘ধর্ষকের জায়গা খুনিকে আনল BJP?’ পাইলট মোডে 'গার্ল পাওয়ার', এবার মহিলা যাত্রীদের জন্য নয়া উদ্যোগ ইন্ডিগোর তৃণমূল কংগ্রেস নেতাকে লক্ষ্য করে চলল গুলি–বোমা, সপ্তম দফার আগেই তপ্ত জয়নগর Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝ আকাশে বিমানে নগ্ন হয়ে দৌড় যাত্রীর, ধাক্কা মারলেন ফ্লাইট অ্যাটেনডেন্টকে ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল SC তাঁকে বাংলা শিখিয়েছেন, ‘মা’এর সেটে কলকাতার এই রূপকথা-কেই বড় পছন্দ কাজলের চায়ের সঙ্গে ভুলেও নয় এই সব খাবার! খেলেই বাজবে পেটের বারোটা দম ফেলার সময় নেই, IPL 2025-এর আগে পর্যন্ত রোহিতদের ঠাসা ক্রীড়াসূচিতে চোখ রাখুন

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.