বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

বাবাসাহেব আম্মেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে গেটের সামনে বিজ্ঞপ্তি সেঁটে কাজকর্ম বন্ধ রাখার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে হুমকি ও চাপের জেরেই এই সিদ্ধান্ত।

রাজ্যের ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিলের পর থেকেই ক্রমশ বাড়ছিল চাপ। অবশেষে বন্ধই হয়ে গেল রাজ্যে শিক্ষক শিখনের একমাত্র বিশ্ববিদ্যালয়টি। শুক্রবার কলকাতার বাবাসাহেব আম্মেদকর বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হল, হুমকি ও চাপের কারণে বন্ধ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম।

গত ১০ নভেম্বর রাজ্যের ৬০০টি বেসরকারি বিএড কলেজের মধ্যে ২৫৩টির অনুমোদন বাতিল করে দেয় বিশ্ববিদ্যালয়। জানানো হয়, এই কলেজগুলির কোনওটির পরিকাঠামো নেই, কোনওটা আবার শিক্ষকদের নির্দিষ্ট বেতন দেয় না, বেশ কয়েকটি বিএড কলেজ নগদে লেনদেন করে, অনেকের আবার অগ্নিনির্বাপণের সার্টিফিকেট ভুয়ো। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় জানান, শিক্ষা দফতরকে জানিয়েই বাতিল করা হয়েছে অনুমোদন। শিক্ষা দফতরের তরফে জানানো হয়, অনুমোদন বাতিলের সিদ্ধান্তের কথা জানালেও কলেজের সংখ্যা জানানো হয়নি।

ওদিকে অনুমোদন বাতিল হয়ে যাওয়ায় মাথায় বাজ পড়ে পড়ুয়া ও শিক্ষকদের। বিশ্ববিদ্যালয় নিজের সিদ্ধান্তে অনড় বলে ঘোষণা করলে রোজই গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে তারা। তবে তাতেও সিদ্ধান্ত বদল হয়নি।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে গেটের সামনে বিজ্ঞপ্তি সেঁটে কাজকর্ম বন্ধ রাখার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে হুমকি ও চাপের জেরেই এই সিদ্ধান্ত।

ওদিকে বন্ধ বিএড কলেজগুলির অধ্যাপক ও মালিকদের অভিযোগ, কোনও তদন্ত না করেই তাঁদের কলেজের অনুমোদন কেড়ে নেওয়া হয়েছে। যে সমস্ত কলেজের অনুমোদন এখনো রয়েছে তাদের অনেকেও একই দোষে দুষ্ট। শিক্ষকদের সমস্যা মেটাতে গিয়ে সমস্যা আরও জটিল করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট উইকেটের সেঞ্চুরি অশ্বিনের, এই নজির ভারতের আর কারও নেই রঞ্জি ম্যাচ না খেলার জন্য ইশান,শ্রেয়সের কেন্দ্রীয় চুক্তি বাতিল হতে পারে- রিপোর্ট আটকে ৭ লাখ খোরপোশের মামলা! শ্রাবন্তী বলছেন, ‘ভালো চরিত্র পেতে পরিচালকের সঙ্গে…’ বাংলায় ফেল! কেরলের উপনির্বাচনে বড় জয় পেল সিপিএম, ধাক্কা খেল কংগ্রেস উদ্দালকের গোপন স্ত্রী হয়ে এন্ট্রি মালবিকার, কোন দিকে মোড় নেবে জল থই থইয়ের গল্প বিতকর্কে থোড়াই কেয়ার, ঘরোয়া ক্রিকেট ছেড়ে IPL-র জন্য প্রস্তুতি শুরু ইশানের 'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.