বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

বাবাসাহেব আম্মেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে গেটের সামনে বিজ্ঞপ্তি সেঁটে কাজকর্ম বন্ধ রাখার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে হুমকি ও চাপের জেরেই এই সিদ্ধান্ত।

রাজ্যের ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিলের পর থেকেই ক্রমশ বাড়ছিল চাপ। অবশেষে বন্ধই হয়ে গেল রাজ্যে শিক্ষক শিখনের একমাত্র বিশ্ববিদ্যালয়টি। শুক্রবার কলকাতার বাবাসাহেব আম্মেদকর বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হল, হুমকি ও চাপের কারণে বন্ধ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম।

গত ১০ নভেম্বর রাজ্যের ৬০০টি বেসরকারি বিএড কলেজের মধ্যে ২৫৩টির অনুমোদন বাতিল করে দেয় বিশ্ববিদ্যালয়। জানানো হয়, এই কলেজগুলির কোনওটির পরিকাঠামো নেই, কোনওটা আবার শিক্ষকদের নির্দিষ্ট বেতন দেয় না, বেশ কয়েকটি বিএড কলেজ নগদে লেনদেন করে, অনেকের আবার অগ্নিনির্বাপণের সার্টিফিকেট ভুয়ো। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় জানান, শিক্ষা দফতরকে জানিয়েই বাতিল করা হয়েছে অনুমোদন। শিক্ষা দফতরের তরফে জানানো হয়, অনুমোদন বাতিলের সিদ্ধান্তের কথা জানালেও কলেজের সংখ্যা জানানো হয়নি।

ওদিকে অনুমোদন বাতিল হয়ে যাওয়ায় মাথায় বাজ পড়ে পড়ুয়া ও শিক্ষকদের। বিশ্ববিদ্যালয় নিজের সিদ্ধান্তে অনড় বলে ঘোষণা করলে রোজই গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে তারা। তবে তাতেও সিদ্ধান্ত বদল হয়নি।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে গেটের সামনে বিজ্ঞপ্তি সেঁটে কাজকর্ম বন্ধ রাখার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে হুমকি ও চাপের জেরেই এই সিদ্ধান্ত।

ওদিকে বন্ধ বিএড কলেজগুলির অধ্যাপক ও মালিকদের অভিযোগ, কোনও তদন্ত না করেই তাঁদের কলেজের অনুমোদন কেড়ে নেওয়া হয়েছে। যে সমস্ত কলেজের অনুমোদন এখনো রয়েছে তাদের অনেকেও একই দোষে দুষ্ট। শিক্ষকদের সমস্যা মেটাতে গিয়ে সমস্যা আরও জটিল করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

বাংলার মুখ খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.