বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Maitreyee Express: মৈত্রী এক্সপ্রেস থেকে সরে যাচ্ছে বিএসএফ, তাহলে কারা থাকবে নিরাপত্তার দায়িত্বে?

Maitreyee Express: মৈত্রী এক্সপ্রেস থেকে সরে যাচ্ছে বিএসএফ, তাহলে কারা থাকবে নিরাপত্তার দায়িত্বে?

কলকাতা - ঢাকা মৈত্রী এক্সপ্রেস। ফাইল ছবি

এই বাহিনী ট্রেনে অন্তর্ঘাতমূলক কাজ রুখতে চেকিং করবে। বোমা নিষ্ক্রিয় করতেও সক্ষম থাকবে তাঁরা। কলকাতা স্টেশনে এই টিম যাত্রীদের পরীক্ষা করবেন। লাগেজ পরীক্ষার জন্য রাখা থাকছে ব্যাগেজ স্ক্যান্যার। পরীক্ষার জন্য অত্যাধুনিক মেশিন, হ্যান্ড মেটাল ডিটেক্টর এবং অন্যান্য যন্ত্র কেনা হবে বলে জিআইপি সূত্রে খবর।

মৈত্রী এক্সপ্রেসে নিরাপত্তার দায়িত্ব থেকে সরে যাচ্ছে বিএসএফ। এই খবর প্রকাশ্যে আসতেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে পরিবর্তে যাত্রী সুরক্ষার দায়িত্বে আসছে রেল পুলিস (জিআরপি) এবং আরপিএফ। ভারত–বাংলাদেশের মধ্যে যাতায়াত করে মৈত্রী এক্সপ্রেস। তবে এই ট্রেনের নিরাপত্তার জন্য রেল পুলিশ তৈরি করেছে বিশেষ বাহিনী। এই বাহিনীর সদস্যদের এবার দ্রুত প্রশিক্ষণের জন্য পাঠানো হবে বলে রেল সূত্রে খবর।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ ভারত–বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্মারক হিসেবে স্বাধীনতার পর থেকে চালু হয়েছিল মৈত্রী এক্সপ্রেস। তবে মাঝে এই ট্রেন বন্ধ হয়ে গিয়েছিল। প্রায় ৪৩ বছর বন্ধ ছিল। তারপর ২০০৮ সালের ১৪ এপ্রিল আবার কলকাতা ও ঢাকার মধ্যে এই ট্রেন চালু হয়। এই ট্রেন আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে বলেই নিরাপত্তার দায়িত্বে ছিল বিএসএফ। এমনকী মৈত্রী এক্সপ্রেসে থাকত কমান্ডো প্রশিক্ষণপ্রাপ্ত বিএসএফের ২০ জন জওয়ান। তাঁদের হাতে থাকে ইনসাস বা একে সিরিজের আগ্নেয়াস্ত্র। কলকাতা স্টেশনে যাত্রী ও লাগেজ পরীক্ষার দায়িত্বও তাঁরাই বহন করত। সুতরাং একটা ভরসার জায়গা তৈরি হয়েছিল।

কেন তাহলে সরছে বিএসএফ নিরাপত্তা?‌ বিএসএফ নিজেই এই ট্রেন থেকে নিজেদের সরিয়ে নিতে চাইছে। ইতিমধ্যেই বিএসএফের পক্ষ থেকে বিষয়টি আরপিএফ ও জিআরপিকে জানানো হয়েছে। জিআরপি সূত্রে খবর, বিএসএফের এই বাহিনী অন্য জায়গায় ডিউটি করবে বলেই এমন পদক্ষেপ। তবে ট্রেন ও যাত্রীদের সুরক্ষার জন্য বিশেষ বাহিনী তৈরি করা হচ্ছে। কলকাতা স্টেশনটি শিয়ালদা জিআরপি’র অধীনে পড়ে। তাই তারা অন্য স্টেশন থেকে নিরাপত্তা কর্মী না এনে মৈত্রীর জন্য আপাতত ১০ জনের বিশেষ বাহিনী তৈরির সিদ্ধান্ত নিয়েছে। এই বিশেষ বাহিনীকে উন্নতমানের প্রশিক্ষণ দেওয়া হবে।

আর কী জানা যাচ্ছে?‌ এই বাহিনী ট্রেনে অন্তর্ঘাতমূলক কাজ রুখতে প্রতিনিয়ত চেকিং করবে। তাছাড়া বোমা নিষ্ক্রিয় করতেও সক্ষম থাকবে তাঁরা। কলকাতা স্টেশনে এই টিম যাত্রীদের পরীক্ষা করবেন। লাগেজ পরীক্ষার জন্য রাখা থাকছে ব্যাগেজ স্ক্যান্যার। এই পরীক্ষার জন্য অত্যাধুনিক মেশিন, হ্যান্ড মেটাল ডিটেক্টর এবং অন্যান্য যন্ত্র কেনা হবে বলে জিআইপি সূত্রে খবর। আরপিএফ এই ট্রেনে পাহারার দায়িত্বে থাকবে। প্রয়োজনে তাদের সাহায্য করবে জিআরপি।‌

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? 13 ওভার শেষে Oman-র স্কোর 47/9 UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.