বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঘুমের ওষুধ বন্ধের পর ফিরছে চেতনা, ভেন্টিলেটর–মুক্ত হতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি

ঘুমের ওষুধ বন্ধের পর ফিরছে চেতনা, ভেন্টিলেটর–মুক্ত হতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য

  • চিকিৎসকরা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধেবেলা তাঁর যে শারীরিক প্যারামিটার ছিল তা–ই বজায় থেকেছে রাতে। তাঁর শরীরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বর্তমানে রয়েছে ৫৫ শতাংশ।

ভেন্টিলেশনে থাকলেও শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। শুক্রবার সকালে তাঁকে ঘুমের ওষুধ দেওয়াও বন্ধ করেছেন চিকিৎসকরা। বুদ্ধদেববাবু ভেন্টিলেশন ছাড়া স্থিতিশীল থাকতে পারছেন কিনা তা বিভিন্ন পরীক্ষা–নিরীক্ষার মাধ্যমে তাঁরা দেখতে চাইছেন। উল্লেখ্য, বুধবার থেকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

শুক্রবার সকালে চিকিৎসকরা জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধেবেলা তাঁর যে শারীরিক প্যারামিটার ছিল তা–ই বজায় থেকেছে রাতে। তাঁর শরীরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বর্তমানে রয়েছে ৫৫ শতাংশ। পাশাপাশি আর একটি ইতিবাচক ব্যাপার জানিয়েছেন চিকিৎসকরা। এদিন সকালে তাঁকে ঘুমপাড়ানি ওষুধ দেওয়া বন্ধ করা হয়েছে। এর পর থেকেই তাঁর চেতনা ধীরে ধীরে ফিরে আসছে। চিকিৎসকদের নির্দেশে সাড়াও দিচ্ছেন তিনি। চোখ মেলে তাকানোর চেষ্টা করছেন। ধীরে ধীরে ভেন্টিলেটরের ওপর নির্ভরশীলতা কমানো হবে বলে এদিন জানিয়েছেন চিকিৎসকরা।

তবে তাঁর পরিবারের সঙ্গে আলোচনা করেই ভেন্টিলেশন সাপোর্ট কমানোর প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগে দেখতে হবে যে তিনি ভেন্টিলেশন ছাড়া কতটা সাড়া দিচ্ছেন। আপাতত রাইলস টিউবের মাধ্যমে বুদ্ধদেববাবুকে দেওয়া হচ্ছে তরলজাতীয় খাবার। সংক্রমণ ঠেকাতে চলছে অ্যান্টিবায়োটিক। এদিকে, শুক্রবার সকালে দলের বর্ষীয়ান নেতার শারীরিক অবস্থার খোঁজ নিতে হাসপাতালে গিয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ও নেতারা।

বন্ধ করুন