মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

Budget 2020: জনগণের সংস্থাগুলির ঐত্যিহ্য ধ্বংস করতে নেমেছে কেন্দ্র: মমতা

এদিন সরাসরি LIC-র নাম না করলেও মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর টুইটে সেদিকেই ইঙ্গিত করেছেন বলে মনে করা হচ্ছে।

শনিবারই কেন্দ্রীয় বাজেট ২০২০ পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আর সেই বাজেট প্রস্তাব নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন টুইটে কেন্দ্রীয় বাজেট নিয়ে নিজের হতাশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

শনিবার বিকেলে এক টুইটে মমতা লিখেছেন, ‘যে ভাবে সরকারি সংস্থাগুলির ঐতিহ্যকে ধ্বংস করতে নেমেছে কেন্দ্রীয় সরকার তাতে আমি আশ্চর্য ও শঙ্কিত। নিরাপত্তার অনুভূতির অন্তিম ক্ষণ। সঙ্গে কি যুগাবসানও?’

শনিবারের বাজেটে LIC-র মালিকানা বিক্রির সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জানিয়েছেন, ভারতীয় জীবন বিমা নিগমে তাদের মালিকানার অংশ বিক্রি করবে সরকার। সেজন্য বাজারে শেয়ার ছাড়বে সরকার। সাধারণ মানুষ সেই শেয়ার কিনতে পারবেন।


সীতারমণের এই ঘোষণার পর থেকেই ধস নামে শেয়ার বাজারে। দেশের অধিকাংশ মানুষের বিনিয়োগ ও বিমার সব থেকে নিরাপদ জায়গা এই LIC. সরকার তার মালিকানা বিক্রির ঘোষণা করায় শেয়ার বাজারে অস্থিরতা তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিন সরাসরি LIC-র নাম না করলেও মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর টুইটে সেদিকেই ইঙ্গিত করেছেন বলে মনে করা হচ্ছে। এছাড়া রেল-সহ অন্যান্য একাধিক ক্ষেত্রে বিলগ্নিকরণের কথা ঘোষণা করেছে কেন্দ্র।

বন্ধ করুন