বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আইনি গেরোয় আটকে চুক্তি, জরুরি ভিত্তিতে ২৫০ বাস কিনতে চলেছে রাজ্য সরকার

আইনি গেরোয় আটকে চুক্তি, জরুরি ভিত্তিতে ২৫০ বাস কিনতে চলেছে রাজ্য সরকার

প্রতীকী ছবি

পুজোর আগেই রাস্তায় নামতে চলেছে নতুন বাস। সঙ্গে হাল ফেরানো হবে পুরনো লড়ঝরে বাসগুলিরও। 

আইনি গেরোয় আটকে রয়েছে ইলেক্ট্রিক বাসের ডেলিভারি। এই অবস্থায় গণপরিবহণে সংকট কাটাতে রাস্তায় ২৫০ নতুন বাস নামানোর সিদ্ধান্ত নিল রাজ্য পরিবহণ দফতর। এর মধ্যে যেমন রয়েছে CNG ও বিদ্যুৎচালিত বাস, তেমনই রয়েছে ডিজেলচালিত বাসও। মঙ্গলবার একথা জানিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

গত বছর অগাস্টে ১১৮০টি বিদ্যুৎচালিত বাস সরবরাহের জন্য টাটা মোটর্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল রাজ্য সরকার। সেই চুক্তি অনুসারে চলতি বছর মার্চের মধ্যে ৫৫০টি বাস পাওয়ার কথা ছিল। কলকাতায় সমস্ত ডিজেলচালিত বাস বাদ দিয়ে সেখানে বিদ্যুৎচালিত বাস নামোনোর পরিকল্পনা ছিল সরকারের। মঙ্গলবার পরিবহণমন্ত্রী জানান, আদালতে মামলা হওয়ায় এখনো পর্যন্ত সেই বাস হাতে পাওয়া যায়নি। ওদিকে ব্যবহারযোগ্য না থাকায় নিয়মিত বসে যাচ্ছে একের পর এক সরকারি বাস। তার ওপর সামনেই পুজো। এই পরিস্থিতিতে যাত্রীদের চাপ সামলাতে জরুরি ভিত্তিতে ২৫০টি বাস কেনার সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। এর মধ্যে সব রকম জ্বালানিতে চালিত বাসই থাকবে।

মন্ত্রী আরও জানান, যে সমস্ত বাসের সিট ছিঁড়ে গিয়েছে বা রং চটে গিয়েছে সেগুলিকে মেরামত করে ঝকঝকে করতে নির্দেশ দেওয়া হয়েছে। এতে যাত্রীস্বাচ্ছন্দ কিছুটা হলেও বাড়বে।

এছাড়া তিনি বলেন, দূরপাল্লার বাসের মতো শহরের বাসেও যাতে অনলাইনে টিকিট কাটা যায় তার ব্যবস্থা হচ্ছে। নতুন বাসে সেই প্রযুক্তি লাগানো হবে। এই প্রযুক্তির ব্যবহার শুরু হলে কনডাক্টরের ওপর নির্ভরশীলতা কমবে।

কলকাতা শহরের রাস্তায় সরকারি বাসের সংখ্যা নিয়ে মাঝেমাঝেই অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় যাত্রীদের। নতুন বাস এলে তাদের সমস্যার কিছুটা সুরাহা হবে বলে মনে করা হচ্ছে।

 

বাংলার মুখ খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.