বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Madhyamik 2023: মাধ্যমিকে ইতিহাস পরীক্ষার দিনই সাগরদিঘিতে উপনির্বাচন, সূচি বদলের সম্ভাবনা

Madhyamik 2023: মাধ্যমিকে ইতিহাস পরীক্ষার দিনই সাগরদিঘিতে উপনির্বাচন, সূচি বদলের সম্ভাবনা

দ্রুত মাধ্যমিকের পরিবর্তিত সূচি জানিয়ে দেবে পর্ষদ (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

নির্বাচনের কারণে এর আগেও একাধিকবার বদল হয়েছে মাধ্যমিক পরীক্ষার সময় সূচি। সাধারণত সূচি তৈরি হওয়ার পর তা পাঠিয়ে দেওয়া হয় জাতীয় নির্বাচন কমিশনে। এ বারও তা পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন পর্যদের আধিকারিকরা।

উপনির্বাচনের জন্য ফের বদল হতে পারে মাধ্যমিকের সূচি। ২৭ ফেব্রুয়ারি মুর্শিদাবাদের সাগরদিঘি কেন্দ্রে উপনির্বাচন। ওই দিনই মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ফলে বদল করা হতে পারে সূচি। নিউজ ১৮ বাংলার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

নির্বাচনের কারণে এর আগেও একাধিকবার বদল হয়েছে মাধ্যমিক পরীক্ষার সময় সূচি। সাধারণত সূচি তৈরি হওয়ার পর তা পাঠিয়ে দেওয়া হয় জাতীয় নির্বাচন কমিশনে। এ বারও তা পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন পর্যদের আধিকারিকরা। কিন্তু তা সত্ত্বেও কেন পরীক্ষার দিন সাগরদিঘি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করা হল তা নিয়ে ধন্দে পর্যদের কর্তারাও।

এখন পরীক্ষা সূচির বদল ছাড়া উপায় নেই পর্ষদের কাছে। পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন. 'ডব্লুউবিবিএসই (মধ্যশিক্ষা পর্ষদ) পুরো বিষয়টি খতিয়ে দেখে, সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে। সেই সিদ্ধান্ত শীঘ্রই বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।'

এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৩ ফেব্রুয়ারি। ওই দিন রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা, ২৫ ফেব্রুয়ারি ভূগোল, ২৭ ফেব্রুয়ারি ইতিহাস, ২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌতবিজ্ঞান, ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা রয়েছে। মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে ইতিমধ্যে পর্ষদ আধিকারিকরা একাধিক বৈঠক করেছেন। এই পরিস্থিতি ফের নতুন করে সাজাতে হবে পরীক্ষা সূচিকে।

মাধ্যমিক পরীক্ষাকে নির্বিঘ্নে সম্পন্ন করতে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের। পরীক্ষা চলাকালীন কেউ প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার হল থেকে বেরোতে পারবে না। পরীক্ষা শেষ হলেই একমাত্র প্রশ্ন নিয়ে বেরোনো যাবে। পরীক্ষা চলাকালীন যদি কোনও স্কুলে পরীক্ষার হল ভাঙচুরের ঘটনা হলে যে স্কুলের পড়ুয়ারা এই কাণ্ড ঘটাবেন তাদের রেজাল্ট প্রকাশ করা হবে না। এ ছাড়া প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম তিনটি করে সিসিটিভি ক্যামেরা বসাতে বলা হয়েছে। পরীক্ষার প্রস্তুতি যখন চূড়ান্ত পর্যায়ে তখন নির্বাচনে নির্ঘণ্টে কিছুটা অস্বস্তিতে পর্ষদ। তবে চেষ্টা করা হচ্ছে দ্রুত সূচি প্রকাশ করার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন