বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেশি ভাড়া দিয়েও ক্যাবে বন্ধ AC, বুকিংয়ের সময় এসি নন এসি অপশন রাখার প্রস্তাব
শহরের রাস্তায় চলছে ক্যাব। ফাইল ছবি।
শহরের রাস্তায় চলছে ক্যাব। ফাইল ছবি।

বেশি ভাড়া দিয়েও ক্যাবে বন্ধ AC, বুকিংয়ের সময় এসি নন এসি অপশন রাখার প্রস্তাব

  • তারা এসিতে যাওয়ার জন্য বেশি ভাড়া দিচ্ছেন অথচ এসি চালানো হচ্ছে না। ফলে বেশি ভাড়া দেওয়া ব্যর্থ যাচ্ছে। এই অভিযোগ অবশ্য মানতে রাজি নন ক্যাব চালকরা। তাঁদের বক্তব্য, যাত্রীরা চাইলে এসি চালিয়ে দেওয়া হচ্ছে।

গ্রীষ্মের প্রখর রোদে হাঁসফাঁস অবস্থা যাত্রীদের। তাপপ্রবাহ থেকে রেহাই পেতে অনেকেই এসি ক্যাব ভাড়া করছেন। তারপরেও বেশিরভাগ ক্ষেত্রে চালকরা এসি চালাচ্ছেন না বলে অভিযোগ যাত্রীদের। এর ফলে যাত্রীদের সঙ্গে চালকদের বচসা অব্যহত রয়েছে। করোনা সংক্রমণের পর থেকে ক্যাবে এসি চালানো বন্ধ রাখা হয়েছে। ফলে যাত্রীদের সঙ্গে চালকদের সম্পর্ক খারাপ হচ্ছে। এই অবস্থায় ক্যাব বুকিংয়ের সময় এসি এবং ননএসি এই দুটি অপশন যাতে দেওয়া হয় সে বিষয়ে হস্তক্ষেপ করার জন্য রাজ্যকে প্রস্তাব দিয়েছেন ক্যাব চালকদের সংগঠনগুলি।

যাত্রীদের অভিযোগ, তারা এসিতে যাওয়ার জন্য বেশি ভাড়া দিচ্ছেন অথচ এসি চালানো হচ্ছে না। ফলে বেশি ভাড়া দেওয়া ব্যর্থ যাচ্ছে। এই অভিযোগ অবশ্য মানতে রাজি নন ক্যাব চালকরা। তাঁদের বক্তব্য, যাত্রীরা চাইলে এসি চালিয়ে দেওয়া হচ্ছে। করোনার জন্য চিকিৎসকরা এসি চালানো বন্ধ করার পরামর্শ দিয়েছিলেন। সেই কারণে এসি বন্ধ রাখা হচ্ছে। কিন্তু, এখন আর করোনা নেই । তারপরও কেন এসি চালানো হচ্ছে না তা নিয়ে উঠছে প্রশ্ন। এ বিষয়ে এক ক্যাব চালক বলেন, ‘কোম্পানি থেকে আমরা যে টাকা পায় সেই টাকায় এসি চালানো সম্ভব নয়। তার ওপর জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। আমাদের ১৬-১৭ টাকা প্রতি কিলোমিটারে দেওয়া হয় কোম্পানি থেকে। যদি ২৪ টাকা দেওয়া হয় তাহলে সে ক্ষেত্রে এসি চালানো সম্ভব। তা না হলে কোনওভাবেই আমাদের এসি চালানো সম্ভব নয়।

এ বিষয়ে অনলাইন ক্যাব অপারেটরস গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কোনও সংস্থা এসি চালাতে বারণ করেনি। কিন্তু, ডাক্তারদের কথা শুনে অনেকেই এসি চালাতে ভয় পাচ্ছেন। তাছাড়া জ্বালানির দাম যেভাবে বেড়েছে সেই অবস্থায় কোম্পানির কাছ থেকে চালকরা বেশি টাকা পাচ্ছে না। ফলে এসি এবং নন এসি ক্যাব বুকিংয়ের সময় এই দুটি অপশন রাখা প্রয়োজন বলে তিনি মনে করছেন।

বন্ধ করুন