বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কাল্টিভেশন অফ সায়েন্সের ডিরেক্টরের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ
ফাইল ছবি
ফাইল ছবি

কাল্টিভেশন অফ সায়েন্সের ডিরেক্টরের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ

  • সংস্থার আধিকারিকদের একাংশের অভিযোগ, IACS-এর ডিরেক্টর পদে বসতে গেলে কেন্দ্রীয় দুর্নীতিদমন শাখার ছাড়পত্র লাগে। গত ২৪ এপ্রিল সেই ছাড়পত্র ছাড়াই তাঁকে সংস্থার ডিরেক্টর পদে বসায় কেন্দ্রীয় বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

আর্থিক দুর্নীতির অভিযোগ উঠল দেশের অন্যতম শীর্ষ বিজ্ঞান গবেষণা কেন্দ্র ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্সের ভারপ্রাপ্ত নির্দেশক তাপস চক্রবর্তীর বিরুদ্ধে। অভিযোগ, চাকরিজীবনে মোট ৬৫ লক্ষ টাকা অতিরিক্ত বেতন নিয়েছেন তিনি। CAG-র তদন্তে এমনটাই জানানো হয়েছে। সঙ্গে আরও দাবি, দুর্নীতিদমন শাখার ছাড়পত্র ছাড়াই ওই পদে বসেছেন তাপসবাবু।

১৯ অগাস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত CAG-র তদন্তে উঠে এসেছে ২০০৬ সালের জানুয়ারি মাস থেকে অতিরিক্ত বেতন নিয়েছেন তাপসবাবু। মাসে ১৫ হাজার থেকে ২৭ টাকা পর্যন্ত অতিরিক্ত বেতন নিয়েছেন তিনি। যার ফলে মোট ৬৫,১১,৪৪৭ টাকা পরিশোধ করতে হবে তাঁকে।

সংস্থার আধিকারিকদের একাংশের অভিযোগ, IACS-এর ডিরেক্টর পদে বসতে গেলে কেন্দ্রীয় দুর্নীতিদমন শাখার ছাড়পত্র লাগে। গত ২৪ এপ্রিল সেই ছাড়পত্র ছাড়াই তাঁকে সংস্থার ডিরেক্টর পদে বসায় কেন্দ্রীয় বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। ৬ মাসের জন্য ওই পদে নিয়োগ করা হয় তাঁকে। অভিযোগ, মেয়াদ ফুরানোর আগেই ফের নিজের প্রভাব খাটিয়ে পদে ফেরার চেষ্টা করছেন তিনি।

এব্যাপারে তাপসবাবুকে ফোনে যোগাযোগ করলে তিনি জানান, এটি দফতরের নিয়মিত অডিট। অডিটে কিছু প্রশ্ন করা হয়েছে। সেই প্রশ্নের জবাব আমাদের কাছে রয়েছে। যথা সময় যথাযথ জায়গায় তা পেশ করা হবে। বিষয়টি ব্যক্তিগত নয়, সংস্থাগত।

 

বন্ধ করুন