বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কালীপুজো - জগদ্ধাত্রী পুজোয় লোকাল ট্রেন চালানো নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের
ফাইল ছবি
ফাইল ছবি

কালীপুজো - জগদ্ধাত্রী পুজোয় লোকাল ট্রেন চালানো নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের

  • এদন লোকাল ট্রেনে ভিড় নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি মামলার শুনানিতে আদালত জানিয়েছে, জগদ্ধাত্রী পুজো বা কালীপুজোয় যে সব জায়গায় ঠাকুর দেখার ভিড় হয়, সেখানে পুজোর দিনগুলোয় ট্রেন না চালানোই ভাল।

করোনা মহামারির জেরে সাত মাস বন্ধ থাকার পর বুধবার থেকে ফের শুরু হচ্ছে কলকাতা ও শহরতলির লোকাল ট্রেন পরিষেবা। ঠিক তার আগের দিন ট্রেন চলাচল নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। 

এদন লোকাল ট্রেনে ভিড় নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি মামলার শুনানিতে আদালত জানিয়েছে, জগদ্ধাত্রী পুজো বা কালীপুজোয় যে সব জায়গায় ঠাকুর দেখার ভিড় হয়, সেখানে পুজোর দিনগুলোয় ট্রেন না চালানোই ভাল। এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে রাজ্য সরকারকে। আদালতের সতর্কবাণী, ভ্যাকসিন আসছে শুনেই বেলাগাম হওয়া যাবে না। 

বুধবার থেকে লোকাল ট্রেন পরিষেবা শুরুর আগে চূড়ান্ত প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্য ও রেল। রাজ্যের তরফে স্টেশনের প্রবেশদ্বার ও বাইরে নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্টেশনের ভিতরের দায়িত্বে থাকবে RPF. প্রত্যেক স্টেশনে প্রবেশ ও বাহির দ্বার আলাদা করে দেওয়া হয়েছে। প্ল্যাটফর্মে একমাত্র প্রবেশ করতে পারবেন বৈধ টিকিটধারী যাত্রীরা। মাস্ক পরা থাকলে তবেই ঢোকা যাবে প্ল্যাটফর্মে। প্রবেশপথে মাপা হবে যাত্রীর দেহের তাপমাত্রা। জ্বর নেই এব্যাপারে নিশ্চিত হলেই প্রবেশের অনুমতি মিলবে। 

তবে লোকাল ট্রেন পরিষেবা শুরুর আগে রেলকর্মীদের জন্য চালু বিশেষ লোকাল ট্রেনের চেহারা দেখে প্রমাদ গুনছেন অনেকেই। ট্রেনগুলিতে নেই সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বালাই। কোনও কোনও ট্রেনে ভিড় অফিস টাইমের ভিড়কেও হার মানাচ্ছে। এই পরিস্থিতিতে বুধবার কী ছবি দেখা যায় সেদিকে তাকিয়ে অনেকেই।

 

বন্ধ করুন