বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অবস্থানে হাইকোর্টের আইনজীবীরা, দ্বিধাবিভক্ত বার অ্য়াসোসিয়েশন
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)

অবস্থানে হাইকোর্টের আইনজীবীরা, দ্বিধাবিভক্ত বার অ্য়াসোসিয়েশন

  • ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাস থেকে বিরত থাকার ব্যাপারেও বার অ্য়াসোসিয়েশনের একাংশ সিদ্ধান্ত নিয়েছেন। 

কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের এজলাসের বাইরে বুধবার সকালে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করলেন আইনজীবীদের একাংশ। এদিকে বার অ্যাসোসিয়েশনের একাংশের দাবি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কোর্টে কার্যত তাঁরা অংশ নিতে চাইছেন না। জাস্টিস সব্যসাচী ভট্টাচার্যের এজলাস থেকে একটি সিভিল মামলাকে স্থানান্তরের নির্দেশ প্রত্যাহার না করা পর্যন্ত তাঁরা তাঁদের অবস্থানে অনড় থাকবেন। এদিকে এই ইস্যুকে কেন্দ্র করে কার্যত দ্বিধাবিভক্ত বার অ্যাসোসিয়েশন। 

আইনজীবীদের একাংশের দাবি, ইতিমধ্যেই বার অ্যাসোসিয়েশনের কিছু সদস্য জাস্টিস বিন্দালকে চারপাতার চিঠি লিখেছেন। সেখানে উল্লেখ করা হয়েছে, যখনই জাস্টিস সব্যসাচী ভট্টাচার্য প্রশ্ন তুলেছিলেন ভার্চুয়াল শুনানির মান উন্নত করার ব্যাপারে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, তারপরই সেই একই বিষয় ডিভিশন বেঞ্চ পাঠানো হল। এতে আমরা ব্যথিত। এদিকে এই ধরনের সিদ্ধান্ত যথাযথ নয় বলেও আইনজীবীদের একাংশ প্রশ্ন তুলেছেন। জাস্টিস সব্যসাচী ভট্টাচার্য হাইকোর্টের প্রশাসনিক দিককে নির্দেশ করে তাঁরা কেন যথাযথ কাজ করছে না এনিয়ে প্রশ্ন করতেই আচমকা ডিভিশন বেঞ্চকে অ্যাসাইনমেন্ট করে দেওয়া হল। 

এদিকে আইনজীবীদের একাংশের অসন্তোষ প্রশমনে জাস্টিস বিন্দালের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চের অন্যতম জাস্টিস আইপি মুখোপাধ্যায় সোমবার বার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকেও করেছিলেন। কিন্তু কোনও সমাধানসূত্র বের হয়নি। মঙ্গলবার বিকালে বারের সহকারী সম্পাদক ঋজু ঘোষালের উপস্থিতিতে মিটিং হয়। এরপরই ঠিক হয়েছে যতক্ষণ না এব্যাপারে মিমাংসা হচ্ছে ততক্ষণ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাস থেকে সাধারণ সদস্যরা বিরত থাকবেন।

 

বন্ধ করুন